fbpx

‘বিশ্ব বেতার দিবস’ আজ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আজ ‘বিশ্ব বেতার দিবস’। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বেতারের গুরুত্ব তুলে ধরতে দিবসটি পালন করা হচ্ছে।

২০১২ সাল থেকে জাতিসংঘ ঘোষিত এ দিবসটি পালিত হয়ে আসছে। বাংলাদেশ বেতার, বেসরকারি এফএম রেডিও ও কমিউনিটি রেডিওগুলো দিবসটি পালন করছে। এবারে দিবসটির প্রতিপাদ্য বিষয় হলো ‘নতুন বিশ্ব নতুন বেতার’।

শনিবার (১৩ ফেব্রুয়ারি) সকালে বাংলাদেশ বেতারের মহাপরিচালক আহম্মদ কামরুজ্জামানের সভাপতিত্বে রাজধানীর শেরেবাংলা নগরে বাংলাদেশ বেতার প্রাঙ্গণ থেকে করোনা মহামারীর মধ্যে স্বাস্থ্যবিধি মেনে শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। তারপর সেখানে অনুষ্ঠিত হবে আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণী দিয়েছেন। রাষ্ট্রপ্রতি তাঁর বাণীতে বলেন, করোনা-মহামারির সচেতনতা ও দুর্যোগ বিষয়ে সচেতনতা মূলক তথ্য, সংবাদ, অনুষ্ঠানের মাধ্যমে জনগণ ও সরকারের মধ্যে বেতার সেতুবন্ধ তৈরি করেছে।

আর প্রধানমন্ত্রী তাঁর বাণীতে বলেন, শিক্ষার মান উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, শিশু ও মায়ের মৃত্যুর হার কমানোসহ সার্বিক উন্নয়নে বেতারের ভূমিকা অনবদ্য।

দেশে এখন সরকারি রেডিও, আন্তর্জাতিক রেডিও, বাণিজ্যিক রেডিও এবং কমিউনিটি রেডিও এ চার ধারায় বেতারের সম্প্রচার হয়ে থাকে।

বাংলাদেশ বেতার বর্তমানে ১৪টি আঞ্চলিক বেতারকেন্দ্র ও ৩৫টি এফএম পরিচালনা করছে। এরমধ্যে, অনুমোদন পেয়েছে এমন প্রাইভেট রেডিওর সংখ্যা ২৮টি, যার মধ্যে সম্প্রচারে এসেছিল ২২টি, পরবর্তীতে একটি বন্ধ হয়ে গিয়েছিল।

এদিকে, ৩২টি কমিউনিটি রেডিও অনুমোদন পেয়েছে। যার মধ্যে ১৮টি রেডিও বর্তমানে অনুষ্ঠান সম্প্রচার করছে। এছাড়া, সীমিত আকারে বেশকিছু অনলাইন রেডিও চালু রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply