fbpx

বিস্ফোরক সংকটে দেশের একমাত্র পাথর খনি বন্ধ ঘোষণা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সময়মত বিস্ফোরক আমদানি করতে না পারায় বিস্ফোরক দ্রব্য সংকটে খনির পাথর উত্তোলন বন্ধ ঘোষণা করেছে খনি কর্তৃপক্ষ।

একদিকে করোনা পরিস্থিতি অন্যদিকে দু’দেশের মধ্যে যুদ্ধ। এর ফলেই আমদানি করা যায়নি বিস্ফোরক দ্রব্য। আজ ১২ মার্চ (শনিবার) খনিতে পাথর উত্তোলন সাময়িক বন্ধ ঘোষণা করে দিনাজপুরের মধ্যপাড়া খনি কর্তৃপক্ষ।

খনি কর্তৃপক্ষ বলছে, ২০০৭ সাল থেকে উৎপাদন শুরু হওয়া এই খনির ক্রমাগত লোকসান রোধ এবং উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে ৯২ লাখ মেট্রিক টন পাথর উত্তোলনের বিপরীতে ১৭১.৮৬ মিলিয়ন ডলারের চুক্তি করে খনির উৎপাদন ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া হয় বেলারুশের ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়াম-জিটিসি’কে। বর্তমানে প্রতিষ্ঠানটি ৩ শিফটে পাথর উত্তোলন করছে প্রায় সাড়ে ৭০০ শ্রমিক। লাভের মুখ দেখায় পাথর উত্তোলনের জন্য ২০২১ সালের সেপ্টেম্বর মাসে ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রাস্ট কনসোডিয়াম জিটিসি’র সঙ্গে আগামী ছয় বছরের পুনঃচুক্তি করে মধ্যপাড়া গ্রানাইড মাইনিং কোম্পানি লিমিটেড।

সংশ্লিষ্টরা আরও বলছেন, বিস্ফোরক দ্রব্য ফুরিয়ে যাওয়ায় খনিতে পাথর উত্তোলন সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে। এ জন্য খনির ৭০০ শ্রমিককে সাময়িক ছুটিতে পাঠানো হয়েছে। বিস্ফোরক দ্রব্য সরবরাহের পর আবারো পাথর উত্তোলন শুরু হবে।

Advertisement
Share.

Leave A Reply