fbpx

বিহারে বিষাক্ত মদপানে ২২ জনের মৃত্যু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতের বিহারে বিষাক্ত মদপানে অন্তত ২২ জনের মৃত্যু হয়েছে। কয়েকজনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে। বার্তা সংস্থা এএফপি দিয়েছে এ খবর।

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারের দুটি গ্রামে এই প্রাণহানির ঘটনা ঘটে। সেখানে মদ বিক্রি ও পান আইন করে নিষিদ্ধ করা হয়েছে।

দেশটির আরও কয়েকটি রাজ্যে এ ধরনের নিষেধাজ্ঞা রয়েছে। ফলে গোপনে নিয়মবহির্ভূতভাবে তৈরি সস্তা মদের রমরমা কেনাবেচা হয়ে থাকে কালোবাজারে। এসব মদ পান করে প্রতিবছর কয়েক হাজার মানুষের মৃত্যু হয়।

সবশেষ ঘটনায় সরন জেলার বেশ কয়েকজন পুরুষ বমি করতে শুরু করেন। পরে তাদের অবস্থার অবনতি হয়। হাসপাতালে নেওয়ার পথে তিনজনের মৃত্যু হয়। বাকিরা গতকাল বুধবার ও আজ চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

মৃতের সংখ্যা ৩১ বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো। তবে হাসপাতালের প্রধান সাগর দুলাল সিনহা বলেছেন, এখন পর্যন্ত ২২ জনের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে।

জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা সন্তোষ কুমার বলেন, কর্তৃপক্ষ ওই এলাকায় অবৈধ মদের দোকান বন্ধে ব্যবস্থা গ্রহণ করেছে। এএফপিকে তিনি বলেন, ‘আমরা এখন পর্যন্ত ১২ জনের বেশি মাদক কারবারিকে গ্রেপ্তার করেছি। আরও কয়েকজনকে আটক করেছি।’

ইন্টারন্যাশনাল স্পিরিটস অ্যান্ড ওয়াইন অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার তথ্য অনুযায়ী, ভারতে প্রতিবছর যত মদপান করা হয়, এর প্রায় ৪০ শতাংশই তৈরি হয় অবৈধভাবে।

কার্যকারিতা বাড়াতে অবৈধ এসব মদে প্রায়ই মিথানল মেশানো হয়। মিথানল সেবনের ফলে অন্ধত্ব, লিভার ক্ষতিগ্রস্ত এবং মৃত্যুও হতে পারে।

Advertisement
Share.

Leave A Reply