fbpx

বীমা খাতে সুদিনের আভাস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০১৯ সালে দেশের বেসরকারি খাতের জীবন ও সাধারণ বীমা কোম্পানিগুলোর বিনিয়োগের পরিমাণ বেড়েছে। একই সঙ্গে বেড়েছে কোম্পানিগুলোর সম্পদ ও আয়ের পরিমাণও।

বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) বার্ষিক সাধারণ সভা (এজিএম) থেকে এমন তথ্যই পাওয়া গেছে।

এজিএম থেকে জানা গেছে, ২০১৯ সালে বেসরকারি খাতের জীবন ও সাধারণ বীমা কোম্পানিগুলো সম্মিলিতভাবে বিনিয়োগ করেছে ৩২ হাজার ৬১৯ কোটি ২০ লাখ টাকা। যেখানে ২০১৮ সালে এই বিনিয়োগের পরিমাণ ছিল ২৯ হাজার ৭৮৮ কোটি ৩০ হাজার টাকা। সে হিসেবে এক বছরে বিনিয়োগ বেড়েছে ২ হাজার ৮৩০ কোটি ৯০ লাখ টাকা। এর মধ্যে জীবন বীমা কোম্পানিগুলোর বিনিয়োগের পরিমাণ বেশি।

বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন বলছে, ২০১৯ সালে বেসরকারি জীবন বীমা খাতে বিনিয়োগের পরিমাণ ছিল ২৮ হাজার ৬৬০ কোটি ২০ লাখ টাকা। ২০১৮ সালে এই অর্থের পরিমাণ ছিল ২৫ হাজার ৯৮৪ কোটি ৭০ লাখ টাকা। ফলে এক বছরে এই খাতে বিনিয়োগ বেড়েছে ২ হাজার ৬৭৫ কোটি ৫০ লাখ টাকা।

অন্যদিকে, একই বছর সাধারণ বীমা কোম্পানিগুলোর বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ৩ হাজার ৯৫৯ কোটি টাকা। ২০১৮ সালে যা ছিল ৩ হাজার ৮০৩ কোটি ৬০ লাখ টাকা। সে হিসেবে ২০১৯ সালে সাধারণ বীমা খাতে বিনিয়োগ বেড়েছে ১৫৫ কোটি ৫০ লাখ টাকা।

বিআইএ জানিয়েছে, জীবন বীমা কোম্পানিগুলো ২০১৯ সালে প্রিমিয়াম আয় করেছে ৯ হাজার ৪৬ কোটি টাকা। ২০১৮ এই অর্থের পরিমাণ ছিল ৮ হাজার ৪৮৫ কোটি ৭০ লাখ টাকা। আর এই খাতে ২০১৯ সালে লাইফ ফান্ডের পরিমাণ ছিল ৩১ হাজার ৮৩৮ কোটি ৬০ লাখ টাকা, যা ২০১৮ সালে ছিল ৩০ হাজার ১৪৩ কোটি ৪০ লাখ টাকা।

এছাড়া জীবন বীমা কোম্পানিগুলোর মোট সম্পদের পরিমাণ ২০১৯ সাল শেষে দাঁড়িয়েছে ৩৮ হাজার ৮৪৩ কোটি ৭০ লাখ টাকা। ২০১৮ সাল শেষে ছিল ৩৬ হাজার ৩৯৪ কোটি ২০ লাখ টাকা।

অন্যদিকে, ২০১৮ সালে সাধারণ বীমা কোম্পানিগুলোর প্রিমিয়াম আয় ছিল ৩ হাজার ৩৪ কোটি ৭০ লাখ টাকা। ২০১৯ সালে এই অর্থের পরিমাণ বেড়ে গিয়ে দাঁড়ায় ৩ হাজার ৪১১ কোটি ৪০ লাখ টাকা। এবং ২০১৯ সালে সাধারণ বীমা কোম্পানিগুলোর সম্পদের পরিমাণ ৮ হাজার ৫৪৫ কোটি ৪০ লাখ টাকা। ২০১৮ সালে যার পরিমাণ ছিল ৭ হাজার ৯৭৭ কোটি ৪০ লাখ টাকা।

Advertisement
Share.

Leave A Reply