fbpx

বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ ১৪ ডিসেম্বর সোমবার দিনটি উপলক্ষে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে সকাল ৭টা ১০ মিনিটে রাষ্ট্রপতি আবদুল হামিদের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন তার সামরিক সচিব মেজর জেনারেল এস এম শামীম উজ জামান। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন তার সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী।

বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর

মিরপুরে শহীদ বুদ্ধিজীবী দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন, ছবি: সংগৃহীত

এ সময় করুণ সুর বাজানো হয় বিউগলে। আর সামরিক কায়দায় সালাম জানায় সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল। প্রতিবছর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এই দিনটিতে স্মৃতিসৌধে নিজে উপস্থিত থেকে শ্রদ্ধা নিবেদন করলেও এবার করোনাভাইরাস মহামারীর কারনে ভাইরাসের বিস্তার রোধে অনেক রাষ্ট্রীয় আয়োজনই সীমিত করে আনতে হয়েছে।

১৪ ডিসেম্বর পৃথিবীর ইতিহাসের এক কালো অধ্যায়। পাকিস্তানি শাসকগোষ্ঠী এবং তাদেরই ছত্রছায়ায় আধাসামরিক বাহিনী আলবদরের ক্যাডাররা আজকের এই দিনে বর্বরোচিত হত্যাযজ্ঞ চালায়। যদিও তার আগেই সারা দেশে শুরু হয়ে গিয়েছিল বুদ্ধিজীবী নিধনযজ্ঞ।

আজ পর্যন্ত বুদ্ধিজীবীদের কতজনকে হত্যা করা হয়েছিল তার প্রকৃত সংখ্যা গণনা করা হয়নি। ১৯৯৪ সালে বাংলা একাডেমি কর্তৃক প্রকাশিত ‘শহিদ বুদ্ধিজীবী কোষগ্রন্থ’ থেকে জানা যায়, ২৩২ জন বুদ্ধিজীবী নিহত হয়েছেন। তবে তালিকায় অসম্পূর্ণতার কথাও স্বীকার করা হয়েছে একই গ্রন্থে।

১৯৭১ সালের ১৪ ডিসেম্বরে পরিকল্পিতভাবে সবচেয়ে বেশীসংখ্যক বুদ্ধিজীবী হত্যা করা হয়েছিল। তখন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ এই দিনকে ‘শহীদ বুদ্ধিজীবী দিবস’ ঘোষণা করেন।

শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে ঢাকার মিরপুরে প্রথম শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ নির্মাণ করা হয়। স্মৃতিসৌধটির স্থপতি মোস্তফা হালি কুদ্দুস। পরবর্তীতে ১৯৯১ সালে ঢাকার রায়েরবাজারে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ নামে আরেকটি স্মৃতিসৌধ নির্মাণ শুরু হয়, যা ১৯৯৯ সালের ১৪ ডিসেম্বর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জামী-আল সাফী ও ফরিদউদ্দিন আহমেদ এই স্মৃতিসৌধের নকশা করেন। বাংলাদেশ ডাকবিভাগ বুদ্ধিজীবীদের স্মরণে একটি স্মারক ডাকটিকিটের সিরিজ প্রকাশ করেছে।

Advertisement
Share.

Leave A Reply