fbpx

বুয়েটে অ্যাডভান্স কম্পিউটিং ল্যাব প্রতিষ্ঠা করা হবে:পলক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শিক্ষার্থীদের রোবটিকস, সাইবার সিকিউরিটি, মাইক্রোপসেসর ডিজাইনিং এবং আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স বিষয়ে আগ্রহী করে তুলতে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বুয়েটে) অ্যাডভান্স কম্পিউটিং ল্যাব প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এছাড়া ভবিষ্যতমুখী বিশেষায়িত ভিএলএসআই ল্যাব এবং ইউনিবেটর প্রতিষ্ঠার মাধ্যমে তথ্যপ্রযুক্তি খাতে মানবসম্পদ তৈরি, চাহিদা পূরণ ও চতুর্থ শিল্পবিপ্লব মোকাবেলায় দেশে আরো অধিকতর টেকনোলজি এক্সপার্ট তৈরি করা সম্ভব হবে বলেও জানান তিনি।

বুধবার প্রতিমন্ত্রী বুয়েট কাউন্সিল বিল্ডিংয়ে হুয়াওয়ে, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সহযোগিতায় আইসিটি একাডেমী’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

পলক বলেন, শিক্ষার্থীদের চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্ব দেয়ার গবেষণা ও নিজেদের উদ্ভাবনগুলো পরীক্ষণের সুযোগ করে দিতে বুয়েটের পর ৫টি বিশ্ববিদ্যালয়ে আইসিটি একাডেমি প্রতিষ্ঠা করা হবে। এগুলো হবে কুয়েট, চুয়েট এবং রুয়েট, যশোর এবং ঢাকায়।

প্রতিমন্ত্রী জানান, দেশে স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে তোলার লক্ষে স্টার্টআপ বাংলাদেশ কোম্পানি লিমিটেড প্রতিষ্ঠা করা হয়েছে। ইনফো সরকার প্রকল্পের মাধ্যমে ৩৮’শ ইউনিয়নে ব্রডব্যান্ড ইন্টারনেট কানেক্টিভিটি পৌছে দেয়া হয়েছে।

তিনি আরও বলেন দেশে ৩০০টি স্কুল অব ফিউচার, শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি প্রতিষ্ঠা করা হচ্ছে।

অনুষ্ঠানে অন্যান্যোর বক্তব্য রাখেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সত্য প্রসাদ মজুমদার, বুয়েটের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আব্দুল জব্বার খান, বুয়েট এর ইইই বিভাগের প্রধান ডাঃ মোঃ কামরুল হাসান, বুয়েট এর আইআইসিটি পরিচালক ডাঃ মোঃ রুবাইয়াত হোসেন মন্ডল, হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের সিইও মিঃ প্যান জুনফেং।

এর আগে প্রতিমন্ত্রী আইসিটি একাডেমি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন ঘোষণা করেন এবং বিভিন্ন অংশ ঘুরে দেখেন।

উল্লেখ্য, তরুণ শিক্ষার্থীদের আইসিটি ক্ষেত্রে দক্ষতা প্রদানের পাশাপাশি আইসিটি ট্যালেন্ট ও ইকোসিস্টেম গড়ে তোলার লক্ষ্যে বুয়েটের সাথে যৌথভাবে আইসিটি একাডেমি প্রতিষ্ঠা করেছে হুয়াওয়ে।

Advertisement
Share.

Leave A Reply