fbpx

বৃহস্পতিবার রাত থেকে দুই সেতুর নতুন টোলহার কার্যকর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামীকাল বৃহস্পতিবার (১৮ নভেম্বর) রাত ১২টার পর থেকে নতুন টোলহার কার্যকর হবে বঙ্গবন্ধু সেতু ও মুক্তারপুর সেতুর। এর আগে, এ মাসের ২ তারিখে এ দুই সেতুর টোলহার পুনর্নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। কিন্তু, সফটওয়্যার হালনাগাদ না হওয়ায় এতদিন নতুন টোলহার কার্যকর করা সম্ভব হয়নি।

পরবর্তীতে আজ বুধবার (১৭ নভেম্বর) টোলহার পুনর্নিধারণ করে গণবিজ্ঞপ্তি জারি করে সেতু কর্তৃপক্ষ।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুনর্নির্ধারণ করা টোলহার ১৮ নভেম্বর দিবাগত রাত ১২টার পর থেকে কার্যকর হবে।

পুনর্নির্ধারিত টোলহার বঙ্গবন্ধু সেতুতে ১০টাকা বাড়িয়ে মোটরসাইকেলের জন্য ৫০ টাকা, হালকা যানবাহনের (কার/জিপ) জন্য ৫০ টাকা বাড়িয়ে ৫৫০ টাকা, ১০০ টাকা টাকা বাড়িয়ে মাইক্রো, পিকআপের মতো হালকা যানবাহনের জন্য করা হয়েছে ৬০০ টাকা। এছাড়া, ১০০ টাকা বাড়িয়ে ছোট বাসের (সর্বোচ্চ ৩১ আসন) জন্য ৭৫০ টাকা আর বড় বাসের টোল এক হাজার টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে। ছোট (৫ টন) আর মাঝারি (৮ টন) ট্রাকের টোল বেড়েছে ১৫০ টাকা করে।

এছাড়া, ছোট ট্রাক থেকে এক হাজার টাকা ও মাঝারি ট্রাক থেকে ১ হাজার ২৫০ টাকা টোল আদায় করা হবে। আর ২০০ টাকা বাড়িয়ে ১১ টনের ট্রাকের টোল পুনর্নিধারণ করা হয়েছে ১৬৬ টাকা। অন্যদিকে, ট্রাক ও ট্রেইলারের এক্সেল লোড হিসাবে ধরে যানবাহনের তিনটি নতুন শ্রেণী তৈরি করা হয়েছে। এর মধ্যে, তিন এক্সেলের ট্রাক থেকে ২ হাজার টাকা, চার এক্সেলের ট্রেইলার থেকে ৩ হাজার টাকা ও চার এক্সেলের বেশি ট্রেইলারের জন্য ৩ হাজার টাকার পাশাপাশি বাড়তি প্রতি এক্সেলের জন্য ১ হাজার টাকা করে টোল আদায় করা হবে। আর সেতু দিয়ে ট্রেন চলাচলের জন্য বার্ষিক ট্যারিফ ৫০ লাখ থেকে বাড়িয়ে ১ কোটি টাকায় উন্নীত করা হয়েছে।

মূলত, ১৯৯৭ সাল থেকে বঙ্গবন্ধু সেতুর টোল আদায় হয়ে আসছে। প্রথমবারের মতো ২০১১ সালে সেতুর টোলহার ১৭ শতাংশ বাড়ানো হয়েছে। আবারও টোলহার বাড়লো চলতি বছরে। এবারও ১৭ শতাংশ টোলহার বাড়ানো হয়েছে।

একইভাবে, বৃহস্পতিবার রাত ১২টার পর থেকে মুক্তারপুর সেতু পারাপারের ক্ষেত্রে তিন চাকার ভ্যান ও মোটরসাইকেল থেকে ১৫ টাকা, তিন চাকার সিএনজি অটোরিকশা থেকে ৩০ টাকা, কার/টেম্পু/জিপ/মাইক্রোবাস থেকে ৫০ টাকা, ছোট বাস থেকে ১৫০ টাকা, বড় বাস থেকে ২৫০ টাকা টোল আদায় করা হবে। একইভাবে ছোট ট্রাক (পাঁট টন) থেকে ২০০ টাকা, পাঁচ থেকে আট টনের মাঝারি ট্রাক থেকে ২৫০ টাকা, আট থেকে ১১ টনের মাঝারি ট্রাক থেকে ৬০০ টাকা আদায় করা হবে। অন্যদিকে, ট্রাক ও ট্রেইলারের এক্সেল লোড হিসাবে ধরে যানবাহনের তিনটি নতুন শ্রেণী তৈরি করা হয়েছে। এর মধ্যে তিন এক্সেলের ট্রাক থেকে ৮০০ টাকা, চার এক্সেলের ট্রেইলার থেকে ১ হাজার টাকা এবং চার এক্সেলের বেশি ট্রেইলারের জন্য ১ হাজার টাকার পাশাপাশি বাড়তি প্রতি এক্সেলের জন্য ৫০০ টাকা করে টোল আদায় করা হবে। মুক্তারপুর সেতুর টোলহার নির্ধারণ করা হয় ২০০৮ সালে। এরপর এই প্রথমবার বাড়ছে সেতুটির টোল।

Advertisement
Share.

Leave A Reply