fbpx

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের নতুন সচিব মোকাম্মেল হোসেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের নতুন সচিব হিসেবে মো. মোকাম্মেল হোসেন দায়িত্বভার গ্রহণ করেছেন।

গত ২৪ ডিসেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় তাঁকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব হিসেবে পদায়ন করে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের পূর্বের সিনিয়র সচিব মো. মহিবুল হক তাঁর চুক্তির মেয়াদ পূর্ণ করে অবসরে গিয়েছেন।

দায়িত্ব পাওয়ার পর তিনি জাতির পিতার সমাধি সৌধের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর তিনি ফাতেহা পাঠ করে বঙ্গবন্ধু ও পঁচাত্তরের ১৫ আগস্টের শহীদদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাতে অংশগ্রহণ করেন।

দায়িত্ব নেয়ার পর তিনি মন্ত্রণালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের সাথে এক পরিচিত সভায় মিলিত হন। এসময় মন্ত্রণালয় ও এর অধীন দপ্তর সংস্থার সকল কর্মকর্তা কর্মচারীগণ নতুন সচিব কে অভিনন্দন জানায়। মো. মোকাম্মেল হোসেন সচিব হিসেবে যোগদানের আগে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ( এপিডি) হিসেবে দায়িত্ব পালন করেছেন।

১৯৯১ সালে সিভিল সার্ভিসে যোগদান করে মো. মোকাম্মেল হোসেন খুলনা জেলার জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি বিসিএস প্রশাসন একাডেমি ও বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয়ে দায়িত্ব পালন করেন। তিনি বিভিন্ন মন্ত্রণালয়েও সহকারি সচিব হতে যুগ্মসচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন যেমন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়,স্বরাষ্ট্র মন্ত্রণালয়, সড়ক ও যোগাযোগ মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগ। তিনি  প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন।  তিনি দেশের বাইরেও দায়িত্ব পালন করেছেন যেমন, তিনি সিংগাপুরে বাংলাদেশ হাই কমিশনে প্রথম সচিব (শ্রম) হিসেবে এবং জেদ্দাস্থ বাংলাদেশ কনসুলেট জেনারেল কার্যালয়ে কাউন্সেলর (শ্রম) পদে দায়িত্ব পালন করেছেন। তিনি  প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি কো-অর্ডিনেটর অফিসে অতিরিক্ত সচিব (এসডিজি) পদেও দায়িত্ব পালন করেছেন।

মো. মোকাম্মেল হোসেন ১৯৬৪ সালের ১ জানুয়ারি ঢাকা জেলায় জন্মগ্রহণ করেন। ঢাকার মোহাম্মদপুর সরকারি বালক উচ্চ বিদ্যালয় হতে ১৯৭৯ সালে এসএসসি এবং ১৯৮১ সালে ঢাকা কলেজ হতে এইচএসসি পাশ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ১৯৮৪ সালে অর্থনীতি বিষয়ে সম্মানসহ স্নাতক ডিগ্রি এবং ১৯৮৫ সালে একই বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে সিংগাপুরের নানিয়াং টেকনোলজিকাল বিশ্ববিদ্যালয় হতে এমবিএ ডিগ্রি অর্জন করেন। তাছাড়া, যুক্তরাষ্ট্রের মেসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআটি) হতে ইন্টারন্যাশনাল এ্যাডভান্সড ম্যানেজমেন্ট প্রোগ্রাম এবং নর্থ ক্যারলিনার ডিউক বিশ্ববিদ্যালয় হতে পেশাগত উন্নয়ন দক্ষতা বিষয়ক কোর্স সম্পন্ন করেন।

মোকাম্মেল বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে প্রশিক্ষক হিসেবে বিভিন্ন বিষয়ে সেশন নিয়ে থাকেন। তিনি বাংলাদেশ সরকারের প্রশিক্ষক রিসোর্স পুলের একজন তালিকাভুক্ত রিসোর্স পার্সন। প্রফেশনাল প্রশিক্ষকদের সংগঠন বাংলাদেশ সোসাইটি ফর ট্রেনিং এন্ড ডেভলপমেন্ট-এর তিনি একজন আজীবন সদস্য।

তিনি জেদ্দাস্থ বাংলাদেশ কনসুলেট জেনারেল কার্যালয়ে কাউন্সেলর (শ্রম) পদে দায়িত্ব পালনকালে শ্রেষ্ঠ লেবার কাউন্সেলর হিসাবে ‘স্পেশাল পারফরমেন্স অ্যাওয়ার্ড’ লাভ করেন। সরকারি দায়িত্ব পালনের অংশ হিসেবে মো. মোকাম্মেল হোসেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সিংগাপুর, সৌদি আরব, নিউজিল্যান্ড, স্পেনসহ বিশ্বের বিভিন্ন দেশ সফর করেছেন।

Advertisement
Share.

Leave A Reply