fbpx

বেড়েছে তেল, স্বর্ণ ও রূপার দাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গত এক মাস ধরে বেড়ে চলেছে বিশ্ববাজারে তেলের দাম। এর যেন লাগামই টানা যাচ্ছে না।

এক সপ্তাহের পরিসংখ্যান ঘাটলে দেখা যাবে, অপরিশোধিত তেলের দাম বেড়েছে প্রায় সাড়ে ৫ শতাংশ। আর পুরো মাস জুড়ে তেলের এই দাম বৃদ্ধির প্রবণতা অব্যাহতই রয়েছে। ফলে, মাসের ব্যবধানে সাড়ে ১৭ শতাংশের উপরে বেড়েছে অপরিশোধিত তেলের দাম। আর গত ৯ মাসের মধ্যে এই দাম এখন সর্বোচ্চ।

তথ্য পর্যালোচনার ভিত্তিতে দেখা গেছে, পৃথিবী জুড়ে করোনাভাইরাসের সংক্রমণ নতুন করে বেড়ে যাওয়ায় এবং লিবিয়ার তেল উত্তোলন বৃদ্ধি পাওয়ায় মাঝে বিশ্ববাজারে তেলের দামে বড় দরপতন হয়। সে সময় অক্টোবরের শেষ সপ্তাহে অপরিশোধিত ও ব্রেন্ট ক্রুড অয়েলের দাম প্রায় ১০ শতাংশ কমে যায়। এতে করে নভেম্বরের শুরুর দিকে অপরিশোধিত তেলের ব্যারেল ৪০ ডলারের নিচে নেমে যায়।

তবে, এই পতনের ধকল কাটিয়ে আবারও ডিসেম্বর মাসজুড়ে বিশ্ববাজারে বেড়েছে তেলের দাম। এর মধ্যে শুধুমাত্র অপরিশোধিত তেলের দামই বাড়েনি, বেড়েছে ব্রেন্ট ক্রুড অয়েল, হান্টিং অয়েল সহ সকল তেলের দামও।

এদিকে, তেলের দামের সাথে পাল্লা দিয়ে বিশ্ববাজারে স্বর্ণ ও রুপার দামও লাফিয়ে লাফিয়ে বেড়ে চলেছে। এক সপ্তাহে প্রায় আড়াই শতাংশ বেড়েছে স্বর্ণের দাম। একমাসের মধ্যে দামি এই ধাতুটি সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে। চলতি বছরের শুরু থেকেই বিশ্ববাজারে স্বর্ণের দাম বাড়তি থাকলেও ১১ আগস্ট এসে বড় পতন হয় এর দামে। এতে সেপ্টেম্বর মাসের শেষের দিকে প্রতি আউন্স স্বর্ণের দাম সাড়ে ১ হাজার ৮০০ ডলারের কাছাকাছি নেমে যায়। কিন্তু, ইউরোপজুড়ে যখন শুরু হয় করোনার দ্বিতীয় ধাপ, তখন আবারো বিশ্ববাজারে স্বর্ণের দাম বৃদ্ধির প্রবণতা দেখা দেয়।

তবে, নভেম্বরের শেষদিকে এসে আবারও কমেছিল স্বর্ণের দাম। তখন এক সপ্তাহের ব্যবধানে দু’দফায় দেশের বাজারেও স্বর্ণের দাম কমানো হয়েছিল। স্বর্ণের দাম কমানোর এই ঘোষণা দেয়ার দিনেই (১ ডিসেম্বর) আবারও বিশ্ববাজারে বড় উত্থানের আভাস পাওয়া যায়। এই প্রভাবে স্বর্ণের দাম বেড়েছে মাসের ব্যবধানে দশমিক ৭৩ শতাংশ এবং বছরের ব্যবধানে ২৩ দশমিক শূন্য ৮ শতাংশ।

স্বর্ণের পাশাপাশি রূপার দামেও বড় ধরনের পরিবর্তন হয়েছে। বেড়েছে এই মূল্যবান ধাতুটির দামও। সপ্তাহের ব্যবধানে প্রায় ৮ শতাংশ বেড়েছে রূপার দাম। আর এখন একমাসের মধ্যে রূপাও সর্বোচ্চ দামে রয়েছে। এক সপ্তাহে প্রতি আউন্স রূপার দাম উঠে এসেছে ৭ দশমিক ৭৭ শতাংশ বেড়ে ২৫ দশমিক ৭৭ ডলারে। এতে রূপার দাম মাসের ব্যবধানে বেড়েছে ৬ দশমিক ৯৮ শতাংশ এবং বছরের ব্যবধানে বেড়েছে ৪৩ দশমিক শূন্য ১ শতাংশ।

Advertisement
Share.

Leave A Reply