fbpx

বৈশ্বিক করোনা পরিস্থিতি: ভয়াবহ দশা যুক্তরাষ্ট্রে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিশ্বজুড়ে ১৫ লাখ ২৩ হাজারেরও বেশি মানুষের প্রাণ কেড়েও দাপট কমেনি করোনার। এখনও সংক্রমণ বেড়েই চলছে। এরই মধ্যে ভাইরাসটি হানা দিয়েছে ৬ কোটি ৬২ হাজারেরও বেশি মানুষের শরীরে।

সংক্রমণ ও মৃত্যুর তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে প্রতিদিনই সংক্রমণের রেকর্ড গড়ছে। গত ২৪ ঘণ্টায় এখানে শনাক্ত হয়েছে ২ লাখ ৩৫ হাজারেরও বেশি রোগী। মারা গেছে ২ হাজার ৭১৩ জন। বেড়েছে মৃত্যু এবং হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যাও। সবচেয়ে বেশি খারাপ অবস্থা টেক্সাস, ক্যালিফোর্নিয়া, নিউ উয়র্ক ও পেনসিলভেনিয়াতে। পরিস্থিতি নিয়ন্ত্রনে ক্যালিফোর্নিয়াতে বৃহস্পতিবার থেকে কড়াকড়ি আরোপ করা হয়েছে।
তবে দেশটিতে ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন পাওয়ার পর সবার জন্য তা বাধ্যতামূলক করা হবে না বলে জানান দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। 
 নতুন করে সংক্রমণ বাড়ছে ব্রাজিলেও। এক দিনেই শনাক্ত হয়েছে ৪৫ হাজারেরও বেশি রোগী।
যুক্তরাজ্যে সংক্রমণ খানিকটা কমলেও পরিস্থিতি এখনও নয়ন্ত্রণে আসেনি। বৃহস্পতিবার এখানে ভাইরাসটি ধরা পড়েছে আরও ১৬ হাজারেরও বেশি মানুষের শরীরে।
এদিকে, করোনার দ্বিতীয় ধাক্কা সামলা দিতে হিমশিম খাচ্ছে গোটা ইউরোপ। কঠোর বিধিনিষেধের আওতায় থেকেও ইতালি, ফ্রান্স, জার্মানিসহ অনেক দেশেই সংক্রমণ বাড়েই চলছে।
উদ্বেগ বাড়ছে রাশিয়াতেও। দিন দিনই বাড়ছে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা।
তবে, করোনার দ্বিতীয় ক্ষতিগ্রস্ত দেশ ভারতে পরিস্থিতি অনেকটাই স্থিতিশীল রয়েছে। দেশটিতে এ পর্যন্ত প্রাণ হারিয়েছনে ১ লাখ ৩৯ হাজার মানুষ। আর শনাক্ত রোগীর সংখ্যা ৯ লাখ ৬০ হাজারের বেশি।

 

Advertisement
Share.

Leave A Reply