fbpx

ব্রাজিল: বোলসোনারোর সাবেক মন্ত্রীকে গ্রেপ্তারের নির্দেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ব্রাজিলের সরকারি স্থাপনাগুলোতে হামলার ঘটনায় রাজধানী ব্রাসিলিয়ার জননিরাপত্তা প্রধান আন্দেরসন তোহিসকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। তোহিস কট্টর ডানপন্থি সাবেক প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর মন্ত্রিসভার বিচারমন্ত্রী ছিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানান, সুপ্রিম কোর্টের বিচারক আলেকসান্দ্রি জি মোরাইস মঙ্গলবার তোহিসকে গ্রেপ্তারের নির্দেশ দেন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, তোহিস চলতি মাসেই ব্রাসিলিয়ার জননিরাপত্তা প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছিলেন। তার দায়িত্ব নেওয়ার কয়েকদিনের মধ্যেই বোলসোনারোর হাজার হাজার সমর্থক রাজধানীতে প্রেসিডেন্ট প্রাসাদ, কংগ্রেস ও সুপ্রিম কোর্টের মত গুরুত্বপূর্ণ স্থাপনায় ব্যাপক ভাঙচুর চালায়।

তবে ঠিক কী অভিযোগে তোহিসকে গ্রেপ্তার করার নির্দেশ দেওয়া হয়েছে, সে ব্যাপারে স্পষ্ট করে কিছু বলা হয়নি। তোহিসও রয়টার্সের এক মন্তব্যের অনুরোধে তাৎক্ষণিকভাবে সাড়া দেননি। ব্রাজিলের সুপ্রিম কোর্ট বলেছে, তারা গ্রেপ্তারি পরোয়ানা জারির বিষয়টি নিশ্চিত করতে পারছে না।

এর আগে রবিবার গুরুত্বপূর্ণ সরকারি ভবনগুলোতে হামলা ঠেকাতে ব্যর্থ হলে সমালোচনার মুখে সেদিনই তোহিসকে তার দপ্তর থেকে সরিয়ে দেওয়া হয়। এর আগে সেদিন তোহিস স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছিলেন, তিনি তার পারিবারসহ যুক্তরাষ্ট্রের অরল্যান্ডোতে ছুটি কাটাচ্ছেন। বোলসোনারোও এখন সেখানেই আছেন।

উল্লেখ্য, গত ৩০ অক্টোবর প্রেসিডেন্ট নির্বাচনে বামপন্থি লুলা দা সিলভার কাছে হেরে যাওয়ার পর কট্টর ডানপন্থি বোলসোনারো ইলেকট্রনিক ভোটিংয়ে জালিয়াতির অভিযোগ করেন। অভিযোগ প্রমাণিত না হলেও এটি তার সমর্থকদের সহিংস বিক্ষোভে ইন্ধন জুগিয়েছে। তার সমর্থকরা সামরিক বাহিনীকে অভ্যুত্থান করে লুলাকে ক্ষমতাচ্যুত করার আহ্বান জানিয়েছিল।

দেশটির সুপ্রিম কোর্টের বিচারক মোরাইস ‘গণতন্ত্র-বিরোধী’ বিক্ষোভ নিয়ে চলমান তদন্তগুলো পরিচালনা করছেন। তিনি অভ্যুত্থানের ডাক দেওয়া ‘সন্ত্রাসীদের’ বিরুদ্ধে লড়াই করার প্রতিশ্রুতিও দিয়েছেন। ফেডারেল পুলিশের নতুন প্রধানের শপথ গ্রহণ অনুষ্ঠানে দেওয়া ভাষণে তিনি বলেন, “ব্রাজিলের প্রতিষ্ঠানগুলো নত হবে না এবং গণতন্ত্র জয়ী হবে।”

Advertisement
Share.

Leave A Reply