fbpx

ব্রহ্মপুত্র টু পরীবাগ, হেমন্ত সন্ধ্যা মাতলো অমিতাভ বন্দনায়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কবি ও কথাসাহিত্যিক অমিতাভ পাল স্মরণে হয়ে গেলো অমিতাভ উৎসব-২০২১। ৫ নভেম্বর রাজধানীর সংস্কৃতি বিকাশ কেন্দ্রের ছাদ মিলনায়তনে সন্ধ্যা ৬টায় উৎসব অনুষ্ঠিত হয়। কবির মৃত্যুতে শোক নয়-উৎসবের মধ্য দিয়েই তাঁর রেখে যাওয়া সৃষ্টি ও যাপনের প্রতি সম্মান প্রদর্শন করার উদ্দেশ্যে এ আয়োজন করে অমিতাভ পাল এন্ড গং।

অমিতাভ পালের মৃত্যুতে তাঁর স্বজন ও বন্ধুদের নিয়ে গঠিত ব্যানারটির মুখপত্র গোলাম রাব্বানী বলেন, ‘কবির কখনো মৃত্যু হয় না। এটা আমার ব্যক্তিগত ‍বিশ্বাস। তিনি থাকেন আশপাশেই। আমরা হয়তো তাকে দেখি মাঝে মধ্যে আবার দেখি না। অথবা তিনি তার গংদের মাঝে মিশে যান। এই হেমন্তে ছাতিমের ঘ্রাণ, শীতের আগমন সব কিছুর সঙ্গেই কবি বসবাস করছেন। তো কবির দেহত্যাগ আমাদের জন্য দীর্ঘশ্বাস হলেও, তাকে সঙ্গে নিয়েই তাঁর থাকা না থাকাটাকে গান, কথা আর স্মৃতির উৎসবে রূপান্তর করার নামই অমিতাভ উৎসব।’

উৎসবে কবি অমিতাভ পালের কবিতা ও গল্পের উপর আলোচনা, স্মৃতিচারণ ও তার প্রিয় গানের আয়োজন করা হয়। জনপ্রিয় ব্যান্ড চিৎকার, ভব এন্ড কোং গান করেন উৎসবে।

কবি শিমুল সালাউদ্দিনের সঞ্চালনায় কবিকে নিয়ে স্মৃতিচারণা করেন কবি জুয়েল মাজহার, কবি ও গল্পকার কাজল শাহনেওয়াজ, কবি চঞ্চল আশরাফ, কবি ও চলচ্চিত্র নির্মাতা টোকন ঠাকুর, কবি ফরিদ উজ জামান, কবি আহমেদ নকীব, কবি আহমেদ স্বপন মাহমুদ, কবি শাবিহ মামুদ, কবি মামুন খান, কবি ও গল্পকার গোলাম রাব্বানী, কবি রুদ্র হক।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নির্মাতা প্রশান্ত অধিকারী, বেলায়েত হোসেন মামুন, দৃষ্টি তন্ময়, রাসেল আজম, কবি তায়েব মিল্লাতসহ আরও অনেকে।

অমিতাভ পালের জন্ম ১৯৬২ সালের ৫ ডিসেম্বর ময়মনসিংহ শহরে। তার বাবা আশুতোষ পাল ও মা শিউলী পাল। কৃষি বিজ্ঞানে স্নাতক এই কবি সুইডেন থেকে পরিবেশসম্মত কৃষিতে বিশেষজ্ঞতা অর্জন করেন। এ পর্যন্ত অমিতাভ পালের পাঁচটি কবিতার বই ও কবিতাসমগ্রের প্রথম খণ্ড প্রকাশিত হয়েছে। এ ছাড়া ‘রাতপঞ্জি’ নামের একটি গল্পের বই ও ‘একশ ফোঁটা বৃষ্টিবিন্দু’ নামের একটি গদ্যগ্রন্থ রয়েছে তার।

গত ১৩ অক্টোবর মারা যান এই বিশিষ্ট সাহিত্যিক। সর্বশেষ তিনি একাত্তর টেলিভিশনের যুগ্ম বার্তা সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন।

Advertisement
Share.

Leave A Reply