fbpx

বড়পুকুরিয়ায় কয়লা উৎপাদন বন্ধ ঘোষণা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া কয়লা খনিতে ৫২ জন শ্রমিকের দেহে করোনা শনাক্ত হওয়ার পর পরীক্ষামূলক কয়লা উত্তোলন বন্ধ ঘোষণা করা হয়েছে। শনিবার সকালে থেকে কয়লা উত্তোলন কার্যক্রম বন্ধ ঘোষণা করে খনি কর্তৃপক্ষ।

বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম সরকার এ তথ্য নিশ্চিত করে বলেন, খনিতে ৩০০ জন চীনা ও ৪০০ জন বাংলাদেশি শ্রমিক কাজ করছিলেন। গত ২৬ জুলাই ১৪৩ জনের করোনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ১৬ জনের পজিটিভ ফলাফল আসে। পরবর্তীতে ২৮ জুলাই ৩০৫ জনের নমুনা পরীক্ষা করলে ৩৪ জন চীনা ও ২ জন বাংলাদেশি শ্রমিকের করোনা শনাক্ত হয়।

তিনি আরও জানান, ‘আমরা ২০ দিন আগে খনি থেকে পরীক্ষামূলক কয়লা উত্তোলন শুরু করি। প্রথম ৭ দিন প্রাথমিকভাবে কয়লা উত্তোলনের পর চূড়ান্তভাবে শুরুর কথা ছিল। কিন্তু এর মধ্যেই কিছু শ্রমিক করোনায় আক্রান্ত হয়েছেন।’

সাইফুল ইসলাম বলেন, ‘খনিতে কর্মরত চীনা শ্রমিকরা সিদ্ধান্ত নিয়েছেন- আগের মতো যারা করোনা আক্রান্ত হয়েছেন, তাদেরকে খনির বাইরে পাঠিয়ে দেয়া হচ্ছে। যারা আক্রান্তদের সংস্পর্শে গেছেন, তারা খনির বাইরে চলে গেছেন। শিগগির যে সকল লেবার বাইরে আছে, তাদের খনিতে ফিরিয়ে আনা হবে। তবে অন্য শ্রমিকদের দিয়ে কূপের উন্নয়ন কাজ চলছে বলে জানান তিনি।

 

 

Advertisement
Share.

Leave A Reply