fbpx

ভাড়ার তালিকা নেই বাসে, বাড়তি ভাড়া আদায় চলছেই

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশে জ্বালানি তেলের দাম বাড়ানোর পর ভাড়া বেড়েছে গণপরিবহনে। তবে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) নির্দেশনা অনুযায়ী ঢাকায় গণপরিবহনে সরকার নির্ধারিত নতুন ভাড়ার মূল্য তালিকা দেয়া হলেও তা টানানো হয়নি এখনো। রাজধানীতে বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ৩৫ পয়সা বাড়ানো হলেও তা মানছে না পরিবহনগুলো। যাত্রীপ্রতি বাড়তি ৫ থেকে ১০ টাকা ভাড়া আদায় করা হচ্ছে বলে অভিযোগ করছেন যাত্রীরা।

১৩ আগস্ট (শনিবার) রাজধানীর বিভিন্ন রুটে চলছে একই নৈরাজ্য। মিরপুর ১০ থেকে আলিফ পরিবহনে মহাখালী পর্যন্ত ৩০ টাকা রাখা হচ্ছে বলে অভিযোগ করেছেন এক যাত্রী। এছাড়া গাড়িতে উঠে নামলে যাত্রীকে গুনতে হয় ১০ টাকা।

এদিকে বিকল্প পরিবহনে মিরপুর সাড়ে ১১ থেকে শাহবাগে যেতে ৩৫ টাকা ভাড়া গুনতে হয় যাত্রীদের। এতোদিন এই রুটে ভাড়া ছিল ২০ টাকা, তেলের দাম বাড়ার পর সেখানে ১৫ টাকা বেড়ে গেছে বলে জানান কামরুল হাসান নামে এক যাত্রী।

এছাড়া গণপরিবহনগুলোতে প্রতিটি রুটেই ন্যূনতম ৫ টাকা ভাড়া বাড়ানো হয়েছে। তবে বাসগুলোতে নেই কোনো ভাড়ার তালিকা।

এ বিষয়ে বাস চালকের সহকারীরা বলছেন, মালিক যেভাবে ভাড়া কাটতে বলেছেন, সেভাবেই তারা ভাড়া কাটছেন। কবে নাগাদ তালিকা টানানো হবে তাদের জানা নেই।

ভাড়ার নিয়ে এই অনিয়ম চলছে রাজধানীর প্রতিটা রুটেই। ফারুক নামের এক যাত্রী অভিযোগ করেন, মিরপুর ১২ নম্বর থেকে ইসিবি পর্যন্ত দূরত্ব ৫ কিলোমিটার। সেখানে কিলোমিটার প্রতি ২টাকা ৫০ পয়সা করে ভাড়া হয় ১৩ টাকা। কিন্তু প্রজাপতি, পরিস্থান, বিজয়সহ এ রুটে চলাচলকারী বাসগুলো ২৫ টাকা করে ভাড়া নিচ্ছে।

গত ৫ আগস্ট শুক্রবার তেলের দাম বাড়ানোর পরের দিনই বৈঠক করে দূর পাল্লার পরিবহনে প্রতি কিলোমিটারে ৪০ পয়সা এবং নগরে ৩৫ পয়সা বাড়ায় বিআরটিএ। মহানগরী এলাকায় বাস ও মিনিবাসের ভাড়া কিলোমিটার প্রতি ২ টাকা ১৫ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৫০ পয়সা নির্ধারণ করে গত ৮ আগস্ট প্রজ্ঞাপন জারি করে সরকার। তবে বাসগুলোতে নির্ধারিত ভাড়ার চেয়ে ৫ থেকে ১০ টাকা অতিরিক্ত রাখা হচ্ছে।

শুক্রবার (১২ আগস্ট) বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার সাংবাদমাধ্যমে জানান, অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে বিআরটিএ যথাযথ পদক্ষেপ নিচ্ছে। যদি কোনো গাড়িতে ভাড়ার চার্ট না থাকে, তবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাদের জরিমানা করা হচ্ছে। এটা অব্যাহত থাকবে।

এদিকে, সম্প্রতি বাড়তি ভাড়া আদায় নিয়ে সমালোচনার মুখে ওয়েবিল প্রথা বাতিল করার ঘোষণা দিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি।

Advertisement
Share.

Leave A Reply