fbpx

ভারতে করোনা নতুন আতঙ্ক ‘ডেল্টা প্লাস’ ধরন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রাণঘাতী করোনাভাইরাসের (ডেল্টা) ধরন নিয়েই বিপর্যস্ত ভারত। এর মধ্যে দেশটিতে নতুন করে শনাক্ত হয়েছে করোনার নতুন ধরন ডেল্টা প্লাস।

জানা গেছে, ইতিমধ্যে ভারতের তিনটি রাজ্যে প্রায় ২৪ জন রোগীর শরীরে করোনার এই নতুন ধরন শনাক্ত হয়েছে। দেশটির স্বাস্থ্য সচিব জানায়, শুধু মহারাষ্ট্রেই ভাইরাসটির এই নতুন ধরন ‘ডেল্টা প্লাস’ শনাক্ত হয়েছে ১৬ জনের।

এদিকে নতুন ধরনটির সংক্রমণ বাড়তে থাকায় রাজ্যগুলোকে পরীক্ষার আওতায় আনার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।
দেশটিতে বিনামূল্যে টিকা দেওয়ার ঘোষণায় শুধুমাত্র গত সোমবারেই টিকা দেওয়া হয়েছে ৮৬ লাখ মানুষকে। তবে দীর্ঘমেয়াদে এভাবে চালানো সম্ভব নয় বলেও জানিয়েছেন জনস্বাস্থ্য ও নীতি বিশেষজ্ঞরা।

তারা বলছেন, একদিনেই অনেক রাজ্যই তাদের মজুদ টিকা শেষ করে ফেলেছে, যা সামনের দিনগুলোতে টিকাদান কর্মসূচিকে বাধাগ্রস্ত করবে। আগামী কয়েক মাসের জন্য টিকা সরবরাহের লক্ষ্য বর্তমানে ঠিক করা হয়েছে, তাতে করে দৈনিক ৪০ থেকে ৫০ লাখ ডোজ পাওয়া সম্ভব।

বিশেষজ্ঞরা জানান, সরকারের এই উদ্যোগের ফলে টিকা পাওয়ার যোগ্য ৯৫ কোটি মানুষের মাত্র ৫.৫ শতাংশকে এর আওতায় আনা সম্ভব হয়েছে।

তবে বর্তমানে ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত হচ্ছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা। এছাড়া ভারত বায়োটেক বানাচ্ছে কোভ্যাক্সিন।

গত তিন মাসের মধ্যে ভারতে করোনাভাইরাসে সংক্রমণ ও মৃত্যুর হার সর্বনিম্ন অবস্থানে থাকলেও নতুন ধরনগুলোর সংক্রমণ বাড়তে থাকায় টিকার আওতা বাড়ানো উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা।

মঙ্গলবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশটিতে ৪২ হাজার ৬৪০ জন নতুন রোগী শনাক্ত হয়, যা গত ২৩ মার্চের পর সর্বনিম্ন। এতে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দুই কোটি ৯৯ লাখ ৭৭ হাজার ৮৬১ জনে দাঁড়ায়।

আর মঙ্গলবার আরও ১১৬৭ জনের মৃত্যুতে ভারতে মোট মৃতের সংখ্যা দাড়িয়েছে তিন লাখ ৮৯ হাজার ৩০২ জন।

Advertisement
Share.

Leave A Reply