fbpx

ভারতে করোনা শনাক্ত ২ কোটি ছাড়াল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ২ কোটি ছাড়িয়েছে। দেশটিতে এখন পর্যন্ত মোট ২ কোটি দুই লাখ ৮২ হাজার ৮৩৩ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। আর গত ২৪ ঘণ্টায় সেখানে আরও ৩ লাখ ৫৭ হাজার ২২৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে।

মঙ্গলবার (৪ মে) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

একদিনে দেশটিতে করোনা আক্রান্ত হয়ে তিন হাজার ৪৪৯ জন মারা গেছেন। এ নিয়ে দেশটিতে করোনায় মোট ২ লাখ ২২ হাজার ৪০৮ জন মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩ লাখ ২০ হাজার ২৮৯ জন। আর মোট সুস্থ হয়েছেন ১ কোটি ৬৬ লাখ ১৩ হাজার ২৯২ জন।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, সবচেয়ে বেশি করোনা আক্রান্ত হয়েছেন মহারাষ্ট্রের মানুষ। এরপর রয়েছে কেরালা, কর্ণাটক, উত্তর প্রদেশ, তামিলনাড়ু, দিল্লি, অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ, ছত্তিশগড় ও রাজস্থান।

একদিনে মহারাষ্ট্রে করোনা শনাক্ত হয়েছেন ৪৮ হাজার ৬২১ জন। আর এ প্রদেশে বর্তমানে মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৩৪ লাখ ৪৭ হাজার ১৩৩ জন।

সংবাদ মাধ্যমটির প্রতিবেদনে আরও বলা হয়েছে, ভারতে এখন পর্যন্ত টিকা নিয়েছেন প্রায় ১৬ কোটি মানুষ।

অন্যদিকে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে আরটি-পিসিআর ও অ্যান্টিজেন পদ্ধতিতে ১৬ লাখ ৬৩ হাজার ৭৪২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর এখন পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ২৯ কোটি ৩৩ লাখ ১০ হাজার ৭৭৯টি।

এদিকে পরিসংখ্যান নিয়ে কাজ করা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, ভারতের মোট জনসংখ্যা ১৩৯ কোটির বেশি। সেখানে প্রতি ১০ লাখ মানুষের মধ্যে গড়ে দুই লাখ ১০ হাজার ৮১১টি নমুনা পরীক্ষা করা হয়। আর বাংলাদেশে জনসংখ্যা ১৬ কোটি ৬০ লাখের বেশি। এখানে প্রতি ১০ লাখ মানুষের মধ্যে গড়ে ৩৩ হাজার ২৩১টি নমুনা পরীক্ষা করা হয়।

শনাক্ত রোগীর সংখ্যার দ্বিতীয় স্থানে আছে ভারত আর শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। তৃতীয় স্থানে ব্রাজিল ও চতুর্থ সর্বোচ্চ শনাক্তের অবস্থান করছে জনবহুল দেশ মেক্সিকো।

একদিকে ভারতের হাসপাতালগুলিতে ধারণ ক্ষমতার অতিরিক্ত রোগীর চাপ দিন দিন বেড়েই চলছে। সংকট দেখা দিয়েছে শয্যা ও অক্সিজেনের। অন্যদিকে শ্মশানগুলোতে চাপ সামাল দিতে না পারায় অস্থায়ী চিতা তৈরি বিভিন্ন জায়গায় দাহ করা হচ্ছে মরদেহ।

Advertisement
Share.

Leave A Reply