fbpx

ভারতে মুসলিম নারী মানবাধিকার কর্মীদের নিয়ে ষড়যন্ত্র

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

হঠাৎ করেই একটি অনলাইন অ্যাপে ভেসে উঠলো বেশ কয়েকজন মুসলিম নারীর নাম। তাদের বিক্রির জন্য নিলামে তোলা হয়েছে বলে বিজ্ঞাপন দেয়া হয়। ঘটনাটা ঘটেছে গেল রোববার, ভারতে।

এই তালিকায় রয়েছে হেনা খান নামের একজন পেশাদার পাইলটও। নিজেকে বিক্রির বিজ্ঞাপন দেখে তাজ্জব বনে যান এই নারী। সংবাদ মাধ্যম বিবিসিকে তিনি জানান, এক বন্ধু তাকে একটি টুইট ফরোয়ার্ড করে এই ঘটনা জানান।

এই তালিকায় হেনা ছাড়াও আরও ৮৩ জন মুসলিম নারীর নাম ছিল। যাদের বেশির ভাগই মানবাধিকার বিষয়ে সোচ্চার ছিলেন। ‘সুল্লি ডিলস’ নামের ওই অ্যাপসে ঢুকলে দেখা যায় মানবাধিকার কর্মী, সাংবাদিকসহ প্রতিষ্ঠিত মুসলিম নারীদের তালিকা। যাতে লেখা রয়েছে ‘ আজকের ডিল’। অর্থাৎ আজই তাদের বিক্রি করা হবে। ভারতে মুসলিম নারীদের হেয় করা অর্থে ‘সুল্লি’ শব্দটি ব্যবহার হয়ে থাকে।

এই নারীরা বলছেন, সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে তথ্য ও ছবি সংগ্রহ করে একটি ইসলামবিরোধী চক্র এই ভূয়া নিলাম বিজ্ঞাপন দিচ্ছে। এর মাধ্যমে দেশটিতে ক্রমেই মুসলমানদের নিরাপত্তার ঝুঁকির চিত্রটি স্পষ্ট হয়ে উঠেছে। মূলত অ্যাপটি খোলার উদ্দেশ্য মুসলিম নারীদের অপদস্ত করা।

বিবিসিকে হেনা খান বলেন, আমি বিভিন্ন বিষয়ে সোচ্চার থাকা একজন মুসলিম নারী, তাই আমার মুখ বন্ধ করে দেয়ার জন্যই এমনটা করা হচ্ছে। আমাকে ভয় দেখাতে চায় তারা। ‘

তালিকায় নাম থাকা অনেক নারীই বিষয়টি নিয়ে মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়েন।  এক নারী জানান , ‘ আপনি কতটা শক্ত সেটা বিষয় নয়, যখন আপনার একটি ছবি এভাবে জনসম্মুখে ছড়িয়ে পড়বে তখন অবশ্যই আতঙ্ক হবে। এটা হতাশ করবে”

তবে কেউ কেউ এটি নিয়ে সোচ্চারও হয়েছেন। এ বিষয়ে তারা কয়েকজন পুলিশের কাছে একটি অভিযোগ দায়ের করেছেন। পুলিশ জানিয়েছে, এরই মধ্যেই তদন্ত শুরু হয়েছে। তবে কারা এবং কি উদ্দ্যেশে এমন ভুয়া প্রচারণা চালাচ্ছে এখন পর্যন্ত এ বিষয়ে কোনো তথ্যের হালনাগাদ করা যায়নি। ভারতের সাধারণ মানুষসহ বিভিন্ন মহল এ ঘটনার জন্য নিন্দা জানিয়েছে।

Advertisement
Share.

Leave A Reply