fbpx

ভারতে শিক্ষাবৃত্তির ওয়েবসাইট চালু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশ- ভারত সম্পর্কের ৫০ বছর পূর্তিতে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন আনুষ্ঠানিকভাবে সুবর্ণজয়ন্তী শিক্ষাবৃত্তির ওয়েবসাইট চালু করেছে।

বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) এই ওয়েবসাইটের (https://www.sjsdhaka.gov.in) উদ্বোধন করেন।

সেখানে ভারতীয় হাইকমিশনারের আমন্ত্রণে বিশিষ্ট আইসিসিআর স্কলার এবং আইটিইসির সাবেক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। ভারতীয় হাই কমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের একটি উদ্যোগ হিসেবে দুই দেশের মধ্যে শিক্ষা ও পেশাদারিত্বের সুযোগসমূহ ভাগ করে নেওয়ার জন্য একটি ঐকান্তিক প্রচেষ্টার আহ্বান জানিয়েছিলেন। এরই আলোকে ২০২১ সালের ২৬-২৭  মার্চ তার বাংলাদেশ সফরের সময় বাংলাদেশের শিক্ষার্থী ও কর্মকর্তাদের জন্য এক হাজার সুবর্ণজয়ন্তী বৃত্তি (আইসিসিআর: ৫০০ আসন, আইটিইসি: ৫০০ আসন) ঘোষণা করা হয়েছিল।

এসব বৃত্তির লক্ষ্য হরো সেরা ও উজ্জ্বল প্রতিভার অধিকারীদের আকৃষ্ট করা এবং ভারতের নতুন শিক্ষানীতির অধীনে ভারত ও বাংলাদেশের মধ্যে সমন্বয় বাড়ানোর জন্য গুরুত্বপূর্ণ সুযোগ প্রদান করা। এই লক্ষ্য পূরণে এই বৃত্তির জন্য একটি নিবেদিত ওয়েব পোর্টাল আজ জনসাধারণের জন্য আজ উন্মুক্ত করা হয়েছে। এসজেএস ওয়েবসাইটটি আবেদনকারীদের আইসিসিআর ও আইটিইসি উভয় সাইটেই পথনির্দেশনা দেবে।

Advertisement
Share.

Leave A Reply