fbpx

ভারত ও কান চলচ্চিত্র উৎসব মিলে গেছে এক বিন্দুতে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতের স্বাধীনতার ৭৫ বছর, কান যাত্রার ৭৫ বছর, মিলে গেছে ঠিকঠাক এক বিন্দুতে।

ভারতের স্বাধীনতার ৭৫ বছর দেশটিকে ‘অনার অব কান্ট্রি’ সম্মাননা দিচ্ছে কান চলচ্চিত্র উৎসব। সুবর্ণজয়ন্তীতে কানের অফিশিয়াল বা প্রাতিষ্ঠানিকভাবে চলচ্চিত্রের বাজার হিসেবে প্রতিষ্ঠিত দেশের সম্মান লাভ করেছে অমিতাভ, শাহরুখ, আমির, রেখা, উত্তম, সৌমিত্র, সুচিত্রা, সন্ধ্যা মুখার্জি, লতা মুঙ্গেশকরের দেশ ‘ভারত’।

এবারই প্রথম উৎসবটি কোনো দেশকে এই সম্মাননা দিলো। এটা এমন একটা বছর যখন ভারত নিজেও ব্রিটিশদের হাত থেকে স্বাধীনতা লাভের ৭৫ বছর পালন করছে।

ভারতের প্রতিনিধি দল হিসেবে দেশটির খেলা, যুব, তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর, অস্কারজয়ী সঙ্গীত পরিচালক এ আর রহমান ও একমাত্র ভারতীয় অভিনেতা হিসেবে আটটি ছবি কানের জন্য নির্বাচিত হিন্দি ভাষার চলচ্চিত্রাভিনেতা নওয়াজুদ্দিন সিদ্দিকীকে নিয়ে লাল গালিচা সংবর্ধনা গ্রহণ করবেন। এরই মধ্যে কানে পৌঁছে গেছেন সবাই। জুরি বোর্ডে থাকা দীপিকাও ছিলেন গতকাল কানের মঞ্চে। শুধু তাই নয়, দিয়েছেন সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরও।

‘ফিল্ম মার্কেট কান্ট্রি অনার’ লাভ করা ভারতের যে ছবিগুলো এবারের কান উৎসবে দেখানো হবে, তার সবগুলোই প্রথম প্রদর্শিত হচ্ছে নিয়মানুসারে। তালিকায় রয়েছে ‘রকেট্রি : দি নামবি ইফেক্ট’। এই ছবিটি ভারতের তৃতীয় সর্বোচ্চ সম্মান ‘পদ্মবিভূষণ’ লাভ করা ৮০ বছরের পথিকৃৎ মহাকাশ প্রকৌশলী, ভারতীয় মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানের কর্মকর্তা এস. নামবি নারায়ণের জীবন নিয়ে বানানো। তার চরিত্রে অভিনয় করছেন বিহারে জন্মানো ৫১ বছরের তামিল ও হিন্দি ছবিতে অভিনয় করা রঙ্গনাথন মাথবন। ছবিটিতে আরো আছেন তামিল ভাষার অভিনেত্রী, প্রযোজক ও নৃত্যশিল্পী শিমরান।

বহুভাষী ভারতের আসাম ও অরুনাচল প্রদেশের আদিবাসী মিরি বা মিশিংদের ভাষায় বানানো ‘বোম্বা রাইড’ থাকছে। এছাড়াও হিন্দি ও মারাঠি ভাষা মিলিয়ে বানানো ছবি ‘দূরবীন’। ভারতের দশম প্রেসিডেন্ট কে. আর. নারায়াননের মালায়ালাম ভাষার ছবি ‘ট্রি ফুল অব প্যারটস’ আছে কানে।

কান শহরের কনভেনশন সেন্টার ‘প্যালে দে ফেস্টিভ্যাল’ এ আয়োজন করা হয় কান চলচ্চিত্র উৎসব। অস্কারের মতো কানেও আছে ‘রেড কার্পেট আসর’। তবে কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরের লাল গালিচা হতে যাচ্ছে একটি গালা ইভেন্ট।

Advertisement
Share.

Leave A Reply