fbpx

দ্বিতীয় দফায় দেশে এলো সেরামের ৫০ লাখ টিকা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইতিমধ্যেই দেশে এসে পৌঁছেছে ভারত থেকে কেনা সেরাম ইনস্টিটিউটের ৫০ লাখ ডোজ করোনা টিকা ।

সকাল ১১ টার দিকে টিকা বহনকারী এয়ার ইন্ডিয়ার বিশেষ ফ্লাইটটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

গত ২৪ জানুয়ারি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এক সংবাদ সম্মেলনে দেশে আরও ৫০ লাখ কেনা করোনার টিকা আসার কথা জানান। সারা দেশে পাঠানোর আগে এই টিকা সরকারি ওষুধ পরীক্ষাগারে পরীক্ষা করে ছাড়পত্র নেওয়া হবে বলেও জানানো হয়েছিল সংবাদ সম্মেলনে । তবে প্রাথমিক ভাবে বিমানবন্দর থেকে করোনা টিকা বেক্সিমকোর গাজীপুর টঙ্গীর গুদামে নেওয়া হচ্ছে ।

বাংলাদেশ সরকার,বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল ও সেরাম ইনস্টিটিউটের মধ্যকার ত্রিপক্ষীয় চুক্তির মধ্যে দিয়ে এই টিকা কেনা হয়েছে । দেশে টিকা সরবরাহ করছে বেক্সিমকো। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত এই টিকা কোভিশিল্ড নামে উৎপাদন করছে সেরাম।

জানা যায়, ২৬ জানুয়ারি মঙ্গলবার থেকেই ভ্যাকসিনের রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হবে। আর ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে জাতীয়ভাবে টিকা দেয়া শুরু হবার কথা রয়েছে । সংবাদ সম্মেলন থেকেই এসব তথ্য জানানো হয়।

আগামী ২৭ জানুয়ারি বুধবার রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের একজন নার্সকে করোনা টিকা দেয়ার মাধ্যমে ভার্চুয়ালি এ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই দিন ওই হাসপাতালের আরও ২০ থেকে ২৫ জনকে ভ্যাকসিন দেয়া হবে। এমনটাই জানান, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো.আবদুল মান্নান ।

তারপর ২৮ জানুয়ারি থেকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল, কুয়েত মৈত্রী হাসপাতাল এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ৪০০ থেকে ৫০০ জনকে প্রাথমিকভাবে করোনার টিকা দেয়া হবে।

এছাড়া আগামী ৮ ফেব্রুয়ারি থেকে সারাদেশে টিকাদান কার্যক্রম শুরু হবে। এই ৫০ লাখ টিকা প্রথম দফায় ৫০ লাখ মানুষকে দেয়া হবে। ২০ জানুয়ারি প্রথম দেশে আসে ভারত সরকারের উপহার দেয়া ২০ লাখ ডোজ কোভিশিল্ড ভ্যাকসিন।

Advertisement
Share.

Leave A Reply