fbpx

ভারত থেকে হাঁস-মুরগি আমদানিতে নিষেধাজ্ঞা জারি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতে বার্ড ফ্লু (অ্যাভিয়েন ইনফ্লুয়েঞ্জা ভাইরাস) ছড়িয়ে পড়ার পর বাংলাদেশে যাতে এই ভাইরাস না ছড়াতে পারে, এজন্য সরকার এক সিদ্ধান্ত নিয়েছে। এরই আওতায় ভারত থেকে সব ধরনের হাঁস-মুরগি, ডিম ও এসবের বাচ্চা আমদানি অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করা হয়েছে। বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নেয়।

পাশাপাশি অবৈধভাবে বা চোরাপথেও যাতে এসব প্রাণী দেশে প্রবেশ করতে না পারে, সেজন্য সীমান্তবর্তী জেলাগুলোর প্রশাসনকে সতর্কতা করে চিঠিও দেয়া হয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ গণমাধ্যমকে এ বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, ‘আমরা কেবল সতর্কতামূলকভাবে এই সিদ্ধান্ত নিয়েছি। যদিও বাংলাদেশে এখনও কোন জেলায় বার্ড ফ্লু’র সংক্রমণ দেখা যায়নি। এখানে খামারি বা ক্রেতার আতঙ্কিত হওয়ার কিছু নেই।’

তিনি আরও বলেন, ‘ভারতে যেখানে রোগটি শনাক্ত হয়েছে, তা বাংলাদেশ থেকে কয়েকশ কিলোমিটার দূরে। এছাড়া ভারতও ওইসব এলাকায় সতর্কতা জারি করেছে। আমাদের মাঠকর্মীদের বলেছি কোনো প্রকার উপসর্গ পেলেই সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে। ক্রেতাসাধারণকে অনুরোধ করব, আতঙ্কিত হয়ে আপনারা হাঁস-মুরগি বা ডিম খাওয়া বন্ধ করবেন না।’

মূলত সপ্তাহ কয়েক আগে ভারতে বার্ড ফ্লু দেখা যায়। সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশটির অন্তত ১০টি রাজ্যে বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে বিভিন্ন রাজ্যে সতর্কতাও জারি করা হয়েছে। ভারতের কিছু রাজ্যে এ কারণে পোল্ট্রি খামারে হাঁস-মুরগি নিধন শুরু করেছে। এরই মধ্যে হাজার হাজার হাঁস-মুরগি মেরে ফেলা হয়েছে বলেও খবর পাওয়া গেছে।

এরই রেশ ধরে বাংলাদেশে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আগে পর্যন্ত ভারত থেকে হাঁস, মুরগি ও পাখি আমদানির উপর আরোপিত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলেও জানান তিনি।

মন্ত্রণালয় থেকে জেলা ও উপজেলা পর্যায়ে প্রাণিসম্পদ কার্যালয়ে এমন নির্দেশনা দেয়া হয়েছে, যেন হাঁস-মুরগির সামান্য অসুস্থতার খবর পাওয়া গেলেও সাথে সাথে সেগুলোর পরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়। পাশাপাশি সরকারি ও বেসরকারি খামারগুলোকেও সতর্ক থাকার নির্দেশনা দেয়া হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply