fbpx

ভারত, নেপালসহ আটটি দেশ থেকে বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারত, নেপাল, দক্ষিণ আফ্রিকাসহ আটটি দেশ থেকে কেউ বাংলাদেশে প্রবেশ করতে পারবে না বলে জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। সোমবার রাতে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় তারা।

তবে বাংলাদেশি প্রবাসী বা নাগরিকেরা ১৫ দিন আগে এসব দেশে গিয়ে থাকলে দূতাবাসের বিশেষ অনুমতি সাপেক্ষে দেশে ফিরতে পারবেন।

যে আট দেশের ওপর এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, সেগুলো হলো- বতসোয়ানা, ভারত, মঙ্গোলিয়া, নামিবিয়া, নেপাল, পানামা, দক্ষিণ আফ্রিকা ও তিউনিসিয়া।

এছাড়া আর্জেন্টিনা, ব্রাজিল, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, ওমান, সংযুক্ত আরব আমিরাতসহ ১২টি দেশ থেকে যে কেউ আসতে ও যেতে পারবেন। তবে ভ্রমণকারীদের শর্ত সাপেক্ষে হোম কোয়ারেন্টিন ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে।

পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ নির্দেশনা চলমান থাকবে বলেও বেবিচক সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড অপারেশন) গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী এম জিয়াউল কবীর স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে।

সেখানে আরও বলা হয়, এই আট দেশ থেকে কেউ বাংলাদেশে এলে তাকে ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। কোয়ারেন্টিনের জন্য সরকারের নির্ধারিত স্থান বা নিজ খরচে সরকারনির্ধারিত হোটেলে থাকতে হবে।

অন্যদিকে আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া, কোস্টারিকা, জর্জিয়া, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, ওমান, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য ও উরুগুয়ে—মোট এই ১২টি দেশ থেকে যে কেউ বাংলাদেশে আসতে বা ওই সকল দেশে যেতে পারবেন। সেক্ষেত্রে যাঁদের করোনাভাইরাসের টিকা দেওয়া আছে, তাঁদের এসব দেশ থেকে বাংলাদেশে এলে ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। আর যাদের টিকা দেওয়া নেই, তাদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে।

বেবিচক আরও জানিয়েছে, এ দুই তালিকার বাইরে থাকা বিশ্বের যেকোনো দেশ থেকে বাংলাদেশে আসা ও যাওয়া যাবে। তবে দেশে আসার ক্ষেত্রে ভ্রমণকারীদের ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। আর যাত্রা শুরুর ৭২ ঘণ্টা আগে করোনা পরীক্ষা করে নেগেটিভ সনদ নিতে হবে।

প্রজ্ঞাপনে আরও জানানো হয়েছে, বাংলাদেশে আসা এবং দেশে থেকে যাওয়ার ক্ষেত্রে ১০ বছর বয়সের নিচে শিশুদের বাদে সব ভ্রমণকারীকে করোনার আরটি–পিসিআর পরীক্ষার নেগেটিভ সনদ থাকতে হবে। ভ্রমণের ৭২ ঘণ্টার মধ্যে এই পরীক্ষা করতে হবে। কূটনৈতিক ও তাঁদের পরিবারের সদস্যদের ক্ষেত্রে হোম বা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন কেমন হবে, তা পররাষ্ট্র মন্ত্রণালয় নির্ধারণ করবে।

Advertisement
Share.

Leave A Reply