fbpx

ভাসানচরের রোহিঙ্গাদের ২০ লাখ ডলার সহায়তা দেবে জাপান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রোহিঙ্গাদের জীবনমানের উন্নয়নে ২০ লাখ ডলার সহায়তার ঘোষণা দিয়েছে জাপান সরকার। কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প থেকে ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গাদের এ সহায়তা দেওয়া হবে বলে শুক্রবার ঢাকার জাপান দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভাসানচরের রোহিঙ্গাদের সহায়তায় যে দুই মিলিয়ন মার্কিন ডলার দেওয়া হবে, তার এক মিলিয়ন ডলার জাতিসংঘ শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) এবং এক মিলিয়ন ডলার বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) মাধ্যমে ব্যয় করা হবে।

জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, “এ অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য রোহিঙ্গা সংকট সমাধান খুবই গুরুত্বপূর্ণ। রোহিঙ্গাদের সুরক্ষায় বাংলাদেশ সরকারের প্রচেষ্টা এবং আন্তর্জাতিক সংস্থাগুলোর উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। বাংলাদেশ সরকার ও জাতিসংঘের মধ্যে স্বাক্ষরিত চুক্তির অধীনে জাপান আন্তর্জাতিক সংস্থাগুলোর কার্যক্রমকে সমর্থন করে।”

এসময় ভাসানচরে রোহিঙ্গাদের সুরক্ষা এবং জীবনযাত্রার মানোন্নয়নে জাতিসংঘের ভূমিকা অব্যাহত থাকবে বলে প্রত্যাশা করেন ইতো নাওকি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রোহিঙ্গা জনগোষ্ঠীর একটি বড় অংশ এখনও কক্সবাজারে রয়েছে, তাই তাদেরও সহায়তা বজায় রাখা জরুরি। জাপান বাংলাদেশের পাশে থাকবে এবং মিয়ানমারে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে কাজ করবে। এই সংকটের টেকসই সমাধান খুঁজে বের করা শুধু বাংলাদেশের জন্য নয়, বরং পুরো অঞ্চলের স্থিতিশীলতার জন্যও গুরুত্বপূর্ণ, যা এ অঞ্চলের শান্তি, স্থিতিশীলতা ও সমৃদ্ধির লক্ষ্যে মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক’ দৃষ্টিভঙ্গি বাস্তবায়নের জন্য সহায়ক।

উল্লেখ্য, এ পর্যন্ত নয় দফায় প্রায় ২০ হাজার রোহিঙ্গাকে ভাসানচরে নেওয়া হয়েছে। আরও ৮০ হাজার রোহিঙ্গাকে সেখানে নেওয়ার পরিকল্পনা রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply