fbpx

ভাসানচরে রোহিঙ্গাদের সহায়তায় জাতিসংঘের সঙ্গে চুক্তি সই শনিবার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কক্সবাজার থেকে ভাসানচরে স্থানান্তরিত হওয়া রোহিঙ্গাদের মানবিক সহায়তার জন্য বাংলাদেশের সঙ্গে চুক্তি সই করবে জাতিসংঘ।

আগামী শনিবার (০৯ অক্টোবর) এ সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হবে  বলে নিশ্চিত করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মহসীন। বুধবার (৬ অক্টোবর) সন্ধ্যায় তিনি এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘চুক্তিতে বাংলাদেশের পক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব হিসেবে আমি এবং জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) হেড এমওইউতে স্বাক্ষর করবেন। শনিবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান হবে।‘

উল্লেখ্য, চলতি বছরের জুলাইয়ের শেষের দিকে ভাসানচরে রোহিঙ্গাদের মানবিক সহায়তায় জাতিসংঘের সঙ্গে একটি খসড়া চুক্তি করে বাংলাদেশ। আগস্টের শুরুতে চুক্তি চূড়ান্ত হলে, সেপ্টেম্বর থেকে মাঠ পর্যায়ে কাজ শুরু করবে জাতিসংঘ- এমনটি প্রত্যাশা ছিল বাংলাদেশের। তবে কিছুটা দেরি হলেও অবশেষে ভাসানচরে যুক্ত হতে যাচ্ছে জাতিসংঘ।

জানা গেছে, রোহিঙ্গাদের চলাচলের স্বাধীনতা চেয়েছে জাতিসংঘ। এখানে শুধু জরুরি ক্ষেত্রে যেমন কেউ অসুস্থ হয়ে পড়লে, সে ক্ষেত্রে চিকিৎসকের কাছে নিয়ে যাওয়ার মতো বিষয়গুলোতে বাংলাদেশ ছাড় দেবে।

গত বছরের ৪ ডিসেম্বর থেকে রোহিঙ্গাদের কক্সবাজার থেকে সরিয়ে নেওয়ার পর থেকে এ পর্যন্ত ছয় দফায় মিয়ানমারের ১৮ হাজার ৫২১ জন রোহিঙ্গাকে ভাসানচরে নেওয়া হয়েছে। এদের মধ্যে শিশু ৮ হাজার ৭৯০ জন, নারী ৫ হাজার ৩১৯ জন ও পুরুষ ও ৪ হাজার ৪০৯ জন।

Advertisement
Share.

Leave A Reply