fbpx

ভোট শুরু হলো ১ হাজার ইউপিতে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দশম ইউনিয়ন পরিষদের তৃতীয় ধাপে দেশের এক হাজার ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ভোট গ্রহণ আজ শুরু হয়েছে। পাশাপাশি, দেশের ১০টি পৌরসভায়ও নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

রবিবার (২৮ নভেম্বর) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই ভোটগ্রহণ চলবে বিরতিহীনভাবে।

নির্বাচন কমিশন সূত্র থেকে জানা যায়, তৃতীয় ধাপে ২৪ জেলার ৩৩টি ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট নেওয়া হবে। এরইমধ্যে, নির্বাচনের সকল প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন।

এদিকে, তৃতীয় ধাপে ১ হাজার ৭টি ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও নির্বাচন হচ্ছে এক হাজার ইউনিয়ন পরিষদে। এই নির্বাচনকে ঘিরে সহিংসতায় ৯‍ জন নিহত ও বিভিন্ন স্থানে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে সংঘাতে অনেকে আহত হওয়াসহ বিভিন্ন জটিলতায় সাতটি ইউপি নির্বাচন স্থগিত করা হয়েছে। আজ ভোটের দিনেও সেই সংঘাতের আশঙ্কা করা হচ্ছে। এর আগে, দ্বিতীয় ধাপে ৩০ জন এবং প্রথম ধাপে ৫ জন নিহত হন।

নির্বাচন কমিশন সূত্র থেকে আরও জানা যায়, তৃতীয় ধাপে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ৫ হাজার ২২২ জন। যাচাই-বাছাই ও আপিল শেষে বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়ায় ৫ হাজার ১৩৫। এর মধ্যে, ৬৭১ জন মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন। নির্বাচনে ৫৬৯ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। যার মধ্যে ১০০ জন চেয়ারম্যান পদপ্রার্থী আছেন। এছাড়া, সাধারণ সদস্যপদে ৩৩৭ জন এবং সংরক্ষিত নারী সদস্যপদে ১৩২ জন ভোট ছাড়াই জয় পেয়েছেন।

উল্লেখ্য, গত ২১ জুন ও ২০ সেপ্টেম্বর প্রথম ধাপের দুই দফায় ৩৬৯টি এবং ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ৮৩৩টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আজ ২৮ নভেম্বর রবিবার তৃতীয় ধাপে এক হাজার এবং চতুর্থ ধাপে আগামী ২৩ ডিসেম্বর ৮৪০টি এবং আগামী ৫ জানুয়ারি পঞ্চম ধাপে ৭০৭ টি ইউপি নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply