fbpx

ভোল পাল্টালেন মাস্ক, টুইটার কেনা নিয়ে নতুন ঘোষণা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইলন মাস্ক, বিতর্কের আরেক নাম। নানা কারণে-অকারণে মিডিয়ার শিরোনাম হতে ভালোবাসেন তিনি। সেটি হয়তো বিশ্বের সেরা ধনকুবেরের শীর্ষ তালিকায় নিজের নাম লেখানো, পারিবারিক নানা ইস্যু, কখনো বা স্পেসএক্সে ভ্রমণ আবার আছে বিশ্বের খ্যাত বৈদ্যুতিক গাড়ি নির্মাতা কোম্পানি টেসলার নানা আপডেট জানানো।

তবে সবার মুখে মুখে এখন যে কথা ঘুরে ফিরছে, সেটি হলো টুইটার কেনা বা না কেনা নিয়ে তার ক্রমাগত সিদ্ধান্ত পরিবর্তন। কেননা টেক পাড়ায় এরই মধ্যে এটি কয়েক মাস ধরে নানা আলোচনার জন্ম দিয়েছেন টেকনোকিং অফ টেসলাখ্যাত মাস্ক।

কিনবেন না কিনবেন না করেও এখন শোনা যাচ্ছে প্রস্তাবিত দামেই টুইটার কিনতে চান ইলন মাস্ক। এ নিয়ে এক টুইটও করেছেন তিনি।

এর আগে এপ্রিল মাসে শেয়ার প্রতি ৫৪ ডলার ২০ সেন্ট দামের প্রস্তাব দিয়ে টুইটার কিনে নেওয়ার সমঝোতা চুক্তি সই করেন মাস্ক। তবে বট অ্যাকাউন্টের সংখ্যা নিয়ে টুইটার সঠিক তথ্য দিচ্ছে না, এমন অজুহাতে জুলাই মাসে সে চুক্তি থেকে বেরিয়ে আসতে চেয়েছেন তিনি।

তখন বাজার বিশ্লেষকদের একাংশের ধারণা ছিল, সম্ভবত দাম কমানোর চেষ্টা করছেন মাস্ক। পরে মাঝপথে মাস্কের এমন ঘোষণায় আদালতের দ্বারস্থ হয় টুইটার। যার বিচারকাজ এখনও শুরু না হলেও, এরই মধ্যে প্রমাণাদি হিসেবে ইলন মাস্ক, জ্যাক ডরসি, পারাগ আগরাওয়ালসহ প্রযুক্তি খাতের অনেকের সঙ্গে মেসেজে মাস্কের আলাপচারিতা সবার সামনে চলে এসেছে।

এরপর মুহূর্তেই ভোল পাল্টে ফেলেন মাস্ক! টুইটারকে পাঠানো এক চিঠিতে চার হাজার চারশ কোটি ডলার দাম দিয়েই মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মটি কিনে নিতে ইচ্ছুক মাস্ক, জানিয়েছেন তার আইনজীবীরা।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ বলছে, ব্যক্তিগত আলাপচারিতা জনসমক্ষে চলে আসায় সম্ভবত বিব্রতকর পরিস্থিতিতে পড়েছেন মাস্ক এবং মেসেজে তার সঙ্গে আলাপচারিতায় অংশগ্রহণকারীরা। মামলার বিচার কাজ শুরু হলে মাস্কের আরও বিব্রতকর তথ্য-উপাত্ত আদালতে তুলতে পারে টুইটার। এতে হিতে-বিপরীত হওয়ার আশঙ্কাও রয়েছে মাস্কের জন্য। তাই মুখরক্ষার খাতিরে এবং আদালতে নাস্তানাবুদ হওয়া এড়াতেই মাস্ক সিদ্ধান্ত পাল্টে থাকতে পারেন বলে ধারণা করছে সাইটটি।

এদিকে বিবিসি জানিয়েছে, আদালতে টুইটারের জেতার সম্ভাবনাই বেশি, ধারণা সংশ্লিষ্টদের।

টুইটারকে পাঠানো চিঠিতে মাস্কের আইজীবীরা বলেছেন, হাতে অর্থ এলে এবং আইনি লড়াইয়ের ইতি টানলেই মালিকানা হাতবদলের লেনদেন সম্পন্ন করতে ইচ্ছুক মাস্ক।

মাস্কের আইনজীবীদের চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করে টুইটারের এক মুখপাত্র সিএনএনকে বলেছেন, এপ্রিলে মাস্কের দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী ‘শেয়ার প্রতি ৫৪ ডলার ২০ সেন্ট দাম দিয়ে লেনদেন সম্পন্ন করতে ইচ্ছুক’ তার কোম্পানি।

অন্যদিকে, এই ঘোষণার পর শেয়ার বাজারে টুইটার শেয়ারের দাম বেড়ে পৌঁছেছে ৫২ ডলারে।

বিবিসি জানিয়েছে, মাস্কের ওপর ভরসা পাচ্ছেন না বাজার সংশ্লিষ্টদের অনেকে। মাস্ক সত্যিই টুইটার কিনবেন কি-না, নাকি সর্বশেষ চিঠি আরও বিলম্বের কৌশল মাত্র– সে বিষয়ে সন্দেহ থেকেই যায়।

Advertisement
Share.

Leave A Reply