fbpx

ভ্যাকসিন নিলেও মাস্ক পরা জরুরি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনা পেন্ডামিক আমাদের জীবনের অনেক কিছুর পরিবর্তন ঘটিয়ে গেছে। চিন্তার পরিবর্তনের সাথে সাথে আমাদের জীবনযাত্রারও পরিবর্তন ঘটেছে। অস্থির এই সময়ে মানুষ তাকিয়ে থেকেছে কবে নাগাদ জীবন স্বাভাবিক হবে। আর সব থেকে যেটা কাঙ্খিত ছিল সেটা হলো করোনা ভ্যাকসিন। সবাই অপেক্ষা করছিলেন, কবে আসবে ভ্যাকসিন।

দীর্ঘ পথ পাড়ি দিয়ে, বহু জল্পনা-কল্পনা শেষে করোনা ভ্যাকসিন এসে হাজির হয়েছে সাধারণ মানুষের কাছে। এরইমধ্যে শুরু হয়েছে ভ্যাকসিন নেওয়ার তোড়জোড়। অনেকেই ভাবছেন ভ্যাকসিন নিলে আর কোনো রকম নিয়মকানুন মেনে চলা লাগবে না। ভ্যাকসিন নিলেই আপনি করোনার প্রকোপ থেকে মুক্তি পেয়ে যাবেন এমনটা ভাবার কারণ নেই এখনি। অন্তত বিশেষজ্ঞরা এমনটাই মনে করেন।

মার্কিন বিশেষজ্ঞ এমডি অ্যান্টনি ফৌসি ‘সিএনএন’ কে দেওয়া এক স্বাক্ষাৎকারে বলেন, ‘আমি জনগণকে অনুরোধ করব যে, কেবলমাত্র ভ্যাকসিন নেওয়ার পর জনস্বাস্থ্য সংক্রান্ত সমস্ত ব্যবস্থা বর্জন করবেন না। মাস্ক পরে বাইরে যাওয়া, সামাজিক দূরত্ব মেনে চলা, ভিড় এড়িয়ে চলা, হাত ঘন ঘন এবং ভালোভাবে ধুতে হবে।’

ভ্যাকসিন নিলেও মাস্ক পরা জরুরি

ভ্যাকসিন নিলেও বাইরে গেলে মাস্ক ব্যবহার করুন। ছবি: সংগৃহীত

রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রসমূহ (সিডিসি) এর ওয়েবসাইটে বলা হয়েছে ‘নিজের এবং অন্যদের সুরক্ষার জন্য টিকা নেওয়া এং সাধারণ কিছু নিয়ম মেনে চলা সর্বোচ্চ সুরক্ষা দেবে। যতক্ষণ না ভ্যাকসিন থেকে ইতিবাচক কোনো সাড়া পাওয়া যাচ্ছে ততক্ষণ পর্যন্ত সাধারণ নিয়মগুলো মেনে চলুন। ২০২১ সালে টিকা দেওয়া অব্যাহত থাকবে আর সেক্ষেত্রে অবশ্যই মাস্ক পরা জরুরি।’

ভ্যাকসিন নিলেও মাস্ক পরা জরুরি

নিয়ম মেনে হাত ধোবেন। ছবি: সংগৃহীত

‘ফাইজার’ এবং ‘মডার্না’ উভয়ই তাদের নিজ নিজ ভ্যাকসিন ব্যবহারের জন্য অনুমোদন পেয়েছে। তাদের মতে এই  ভ্যাকসিন ৯০% পর্যন্ত কার্যকর। তারমানে এটা ১০০% সুরক্ষা দেবে না।

তবে ওহিও মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অধ্যাপক রিচার্ড ওয়াটকিন্স বলেছেন, ‘অসুস্থতার সম্ভাবনার পরেও এই ভ্যাকসিন আপনার সংক্রমণের মাত্রা কমিয়ে দেবে।’

সবচেয়ে বড় কথা, যে কোনও ভ্যাকসিন ১০০% কার্যকর এটা বলা যায় না। উদাহরণস্বরূপ, হাম, রুবেলা ভাইরাসের ভ্যাকসিন ভাইরাস প্রতিরোধে ৯৭% কার্যকর। তবে এই ভ্যাকসিন এখন অত্যন্ত কার্যকর বলে বিবেচিত হয়।

ভ্যাকসিন নিলেও মাস্ক পরা জরুরি

যথাসম্ভব ভিড় এড়িয়ে চলুন। ছবি: সংগৃহীত

তাই বলা যায়, এখনই করোনা ভ্যাকসিন ১০০% কার্যকর এটা ভাবার কোনো অবকাশ নেই। অন্তত এই বছরে তো নয়ই। আর এজন্যই আপনাকে বাড়তি সচেতন থাকতেই হবে। আপনি যদি করোনা ভ্যাক্সিন নিয়েই থাকেন তাহলেও বাড়তি সচেতন থাকুন। নিয়ম মেনে হাত ধোন, বাইরে যাওয়ার সময় মাস্ক পরুন এবং যথাসম্ভব ভিড় এড়িয়ে চলুন। সচেতন থাকুন, সুস্থ থাকুন।

Advertisement
Share.

Leave A Reply