fbpx

ভ্যাটমুক্ত হলো করোনা ভ্যাকসিন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনার টিকা আমদানি,উৎপাদন বা সরবরাহের ক্ষেত্রে ভ্যাট মওকুফ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সম্প্রতি  জনগণের স্বার্থে এক বিজ্ঞপ্তির মাধ্যমে ভ্যাট মওকুফের এ বিষয়টি নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

ফলে এখন থেকে কোম্পানি যদি করোনা টিকা আমদানি, উৎপাদন বা সরবরাহ করে, তাহলে তাকে কোনো ভ্যাট বা মূসক দিতে হবে না।

সাধারণত জীবন রক্ষাকারী ওষুধের ওপর সরকার কোনো ভ্যাট নির্ধারণ করেনি। করোনা টিকার ক্ষেত্রে সরকার বিষয়টি প্রজ্ঞাপন দিয়ে নিশ্চিত করেছে। এর আগে জুন মাসে সরকার করোনাভাইরাস প্রতিরোধক সামগ্রী, যেমন মাস্ক, পিপিই, স্যানিটাইজারসহ বিভিন্ন ব্যক্তিগত সামগ্রীর ওপর ভ্যাট অব্যহতি দেয়।

রাজস্ব বোর্ডের নতুন এই প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২০১২ সালের মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইনের ১২৬ ধারার ৩ নম্বর উপধারার ক্ষমতাবলে বৈশ্বিক মহামারির দুর্যোগ সময়ে কোভিড-১৯ নিরোধক টিকা আমদানি–পরবর্তী সংরক্ষণ, বিপণন, পরিবহন, পরিবেশন ও টিকাদান কর্মসূচির ফির ওপর মূল্য সংযোজন কর অব্যাহতি দেওয়া হয়েছে।

তবে সেক্ষেত্রে সরকার দুইটি শর্ত দিয়েছে। প্রথমত, করোনার এই টিকা শুধু সরকারকে সরবরাহ করতে হবে। দ্বিতীয়ত, এই টিকা সরবরাহ বাবদ যে অর্থ পাওয়া যাবে, সেই অর্থ ১০ দিনের মধ্যে সংশ্লিষ্ট ভ্যাট কমিশনারেটে জমা দিতে হবে।

এর আগে এনবিআর টিকা আমদানির ওপর ৫ শতাংশ অগ্রিম করও প্রত্যাহার করে নেয়। শুধু তাই নয়, সব ধরনের মানুষের জন্য আনা সব ধরনের টিকা আমদানির ক্ষেত্রেও অগ্রিম কর মওকুফ করা হয়। পাশাপাশি বেসরকারি কোম্পানি টিকা আমদানি করলেও অগ্রিম কর দিতে হবে না।

Advertisement
Share.

Leave A Reply