fbpx

ভ্যাট নিবন্ধন পেলো গুগল-অ্যামাজন, অপেক্ষায় ফেসবুক-নেটফ্লিক্স  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশে নিবন্ধিত ভ্যাটদাতা প্রতিষ্ঠানের স্বীকৃতি পেয়েছে বিশ্বের অন্যতম টেক জায়ান্ট গুগল ও অ্যামাজন। আনুষ্ঠানিকভাবে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে এই দুই টেক জায়ান্ট ব্যবসায় নিবন্ধন নম্বর (বিআইএন) নিয়েছে।

গত ২৩ মে গুগল এবং ২৭ মে অ্যামাজন এই ভ্যাট নিবন্ধন পেয়েছে। ফলে এখন থেকে তারা নিয়মিত সরকারকে ভ্যাট দেবে।

তবে এর আগেও তারা ভ্যাট দিতো। এরা বাংলাদেশ থেকে ব্যাংকের মাধ্যমে টাকা পরিশোধ করলে সেই ব্যাংকই ভ্যাট কেটে রেখে সরকারি কোষাগারে জমা দিত।

এদিকে এই দুই প্রতিষ্ঠানের পর ফেসবুক ও নেটফ্লিক্স ভ্যাট নিবন্ধন নিতে যাচ্ছে বলে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে।

গুগল এশিয়া প্যাসিফিক পিটিই লিমিটেড নামে ভ্যাট নিবন্ধন নিয়েছে। তারা সিঙ্গাপুরের আঞ্চলিক কার্যালয়ের ঠিকানা ব্যবহার করে ব্যবসার ধরন দেখিয়েছে সেবা। আর অ্যামাজন অ্যামাজন ওয়েব সার্ভিসেস ইনকরপোরেশন নামে নিবন্ধিত হয়েছে। তারাও সেবাধর্মী ব্যবসা করবে বলে জানিয়েছে। আর যুক্তরাষ্ট্রের সিয়াটলের ঠিকানা ব্যবহার করেছে এই প্রতিষ্ঠানটি।

ভ্যাট নিবন্ধন নেওয়ার আবেদনপত্রে গুগল ও অ্যামাজনের ব্যাংক হিসাব, ট্রেড লাইসেন্স ও আয়-ব্যয়ের হিসাবের তথ্য জানিয়েছে।

এদিকে ফেসবুক এবং নেটফ্লিক্স ভ্যাট নিবন্ধন নিতে যাচ্ছে বলে এনবিআর সূত্রে জানা গেছে।

তারা বলছে,এই প্রতিষ্ঠান দুইটি আবেদন করলে আগামী এক মাসের মধ্যে তাদের ভ্যাট নিবন্ধন দেওয়া হতে পারে। এদের পক্ষে পরামর্শক হিসেবে কাজ করছে প্রাইসওয়াটারহাউসকুপারস বাংলাদেশ। এছাড়া ভারতের ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম হইচইও ভ্যাট নিবন্ধনের আওতায় আসতে পারে বলে জানা গেছে।

Advertisement
Share.

Leave A Reply