fbpx

ভ্যাট মেশিন কেনায় আগ্রহ নেই ব্যবসায়ীদের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইলেকট্রনিক ফিসকেল ডিভাইস (ইএফডি) বা ভ্যাটের মেশিন কিনে ব্যবসাপ্রতিষ্ঠানে স্থাপনের নির্দেশনা দিলেও সে বিষয়ে তেমন কোনো অগ্রগতি দেখা যায় নি। যার ফলস্বরুপ গত ১৪ মাসে রাজধানী ঢাকা ও চট্টগ্রামে মাত্র ৩ হাজার ৪৭৮টি মেশিন বসানো হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এসব তথ্য জানা গেছে।

এনবিআর সূত্রে জানা গেছে, ২০২০ সালের ২৫ আগস্ট ঢাকা ও চট্টগ্রাম শহরে ভ্যাটের মেশিন স্থাপনের কার্যক্রম শুরু হয়। এক বছর বিনা মূল্যে মেশিন দেয় ভ্যাট বিভাগ। কিন্তু গত অক্টোবর মাসে ভ্যাটের মেশিন কিনে ব্যবসাপ্রতিষ্ঠানে স্থাপনের নির্দেশনা দেওয়া হয়।

বর্তমানে ২৪ ধরনের ব্যবসায় ইএফডি মেশিন বসানো বাধ্যতামূলক করে দিয়েছে রাজস্ব বোর্ড। এই তালিকায় আছে মিষ্টির দোকান, রেস্তোরাঁ, ফাস্ট ফুডের দোকান, আবাসিক হোটেল, বিউটি পারলার, পোশাকের শোরুম, ডিপার্টমেন্টাল স্টোর, সুপারশপ, লন্ড্রি, জুয়েলারি বা গয়নার দোকান, কমিউনিটি সেন্টার, ব্যায়ামাগার বা জিম, গৃহস্থালির ইলেকট্রিক্যাল বা ইলেকট্রনিক পণ্যের দোকান, বড় ও মাঝারি ব্যবসা (পাইকারি ও খুচরা)। কিন্তু এসব ব্যবসাপ্রতিষ্ঠানের বেশির ভাগের ইএফডি বা পয়েন্ট অব সেলস (পিওএস) মেশিন নেই।

ইএফডি মেশিনের দামও নির্ধারণ করে দেয় এনবিআর, ২০ হাজার ৫৩৩ টাকা। ব্যবসায়ীদের জন্য এককালীন বা তিন মাসের কিস্তিতে পরিশোধের সুযোগ দেয়া হয়। মেশিন বসানোর এক মাসের মধ্যে প্রথম কিস্তিতে ১০ হাজার ৫৩৩ টাকা পরিশোধ করতে হবে। পরের দুই মাসে ৫ হাজার টাকা করে পরিশোধ করা যাবে।

ভ্যাট মেশিনের পাশাপাশি সেলস ডেটা কন্ট্রোলার (এসডিসি) মেশিনও বসানো যাবে। যার দাম পড়বে ২৪ হাজার ৫৯৬ টাকা। সে ক্ষেত্রে প্রথম মাসে ১২ হাজার ৫৯৬ টাকার পরিশোধ করতে হবে। পরের দুই মাসে ছয় হাজার টাকা করে পরিশোধ করতে পারবেন বলে এনবিআর থেকে জানানো হয়।

Advertisement
Share.

Leave A Reply