fbpx

ভ্রমণ ভিসা দিচ্ছে ভারত, লাগবে না কোয়ারেন্টিন!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারত প্রায় ২০ মাস পর বাংলাদেশিদের জন্য কোয়ারেন্টিনমুক্ত ভ্রমণ সুবিধা চালু করলো। পাশাপাশি, আরও ৯৮টি দেশের ভ্রমণকারীরাও এই সুবিধা ভোগ করতে পারবেন।

ভারত সরকারের ঘোষণা অনুযায়ী, গত ১৩ নভেম্বর পর্যন্ত বাংলাদেশসহ এ ধরনের দেশের সংখ্যা ৯৯টি। এসব দেশের পূর্ণডোজ টিকা গ্রহণ করা ভ্রমণকারীদের ভারতে গিয়ে আর কোয়ারেন্টিনে থাকতে হবে না। তাদের শুধু ভারতে পৌঁছানোর পর প্রথম ১৪ দিন স্বাস্থ্য পর্যবেক্ষণে থাকলেই চলবে।

ঘোষণায় আরও বলা হয়েছে, জাতীয়ভাবে অথবা বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত টিকার পূর্ণডোজ গ্রহণকারীদের সনদের স্বীকৃতির ক্ষেত্রে যেসব দেশের সাথে ভারতের পারস্পরিক চুক্তি রয়েছে এবং যারা ভারতীয় নাগরিকদের ছাড় দিচ্ছে, সেসব দেশের ভ্রমণকারীদেরও একই সুবিধা দেবে ভারত।

পাশাপাশি, এখন থেকে এই ৯৯টি দেশের ভ্রমণকারীদের ভারতে পৌঁছানোর পর করোনা পরীক্ষার ঝামেলাতেও পড়তে হবে না।

ঘোষণাতে উল্লেখ করা হয়েছে, ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত প্রথম পাঁচ লাখ আবেদনকারীকে বিনামূল্যে পর্যটক ভিসা দেওয়া হবে। এর মধ্যে, এখন পর্যন্ত মাত্র ১৫ হাজার মানুষ বিনামূল্যে ভিসা পেয়েছেন।

এদিকে ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী জানান, আজ ১৫ নভেম্বর থেকে বাংলাদেশি পর্যটকদের ভিসা দেওয়া শুরু হয়েছে। আপাতত ৩০ দিনের জন্য ‘সিঙ্গেল এন্ট্রি’ ভিসা পাবেন বাংলাদেশিরা। তবে যেতে হবে প্লেনে। অবশ্য স্থল এবং রেলপথও শিগগিরই খুলে দেওয়া হবে বলেও জানান ভারতীয় হাইকমিশনার।

উল্লেখ্য, করোনা মহামারির কারণে গত বছরের মার্চ মাসে বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত বন্ধ ঘোষণা করে ভারত। শুধু তাই নয়, ভাইরাসের সংক্রমণ এড়াতে আন্তর্জাতিক ফ্লাইটও কমিয়ে দেয় দেশটি। পরবর্তীতে, এয়ার বাবল ব্যবস্থায় কিছু দেশের সাথে সীমিত আকারে যোগাযোগ চালু করে তারা। এরপর, গত অক্টোবর থেকে চার্টার্ড ফ্লাইটের পর্যটকদের প্রবেশের অনুমতি দিচ্ছিল ভারত। এখন বাণিজ্যিক ফ্লাইটের পর্যটকদের জন্যও সেই সুবিধা চালু হলো।

Advertisement
Share.

Leave A Reply