fbpx

মঙ্গলবার থেকে কক্সবাজারে শুরু হচ্ছে আন্তর্জাতিক ফ্লিট রিভিউ মেলা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশসহ ২৮টি দেশের নৌবাহিনী ও উপকূলীয় সংগঠনগুলোর অংশগ্রহণে কক্সবাজারে মঙ্গলবার (৬ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে আন্তর্জাতিক ফ্লিট রিভিউ (আইএফআর)-২০২২ মেলা। কক্সবাজারের ইনানি বিচে চার দিনব্যাপী এই মেলা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ নৌবাহিনীর ওয়েবসাইটে বলা হয়েছে, বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে আইএফআর উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে। বাংলাদেশ নৌবাহিনী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে এই আইএফআর-এর আয়োজন করেছে।

এটাই হবে দেশে এই প্রথমবারের মতো এমন একটি আইএফআর আয়োজন যেখানে- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানী, ইতালি, সৌদি আরব, ভারত, চীন, কোরিয়া, ইন্দোনেশিয়া, তুরস্ক, নেদারল্যান্ড এবং স্বাগতিক বাংলাদেশসহ এতো অধিক সংখ্যক দেশ অংশগ্রহণ করছে। আইএফআর ২০২২ হতে যাচ্ছে আন্তর্জাতিক অঙ্গনে বিশ্বের বিভিন্ন দেশের নৌবাহিনীর স্বক্ষমতা, নৌ-কূটনীতি, স্বদিচ্ছা ও সহযোগিতা প্রদর্শনের একটি আদর্শ প্লাটফর্ম।

নৌবাহিনী সদরদপ্তর আশা করছে, আন্তর্জাতিক ফ্লিট রিভিউ বাংলাদেশ ও বাংলাদেশ নৌবাহিনীর জন্য একটি দারুণ সুযোগ। বিশেষত বাংলাদেশের জলসীমানায় আন্তর্জাতিক নৌবাহিনীর সাথে যোগাযোগ, পর্যটন প্রচারণা ও উপকূলীয় অঞ্চলে অবকাঠামো উন্নয়নের জন্য একটি সুযোগ।

উদ্বোধনী অনুষ্ঠানের পর বিচ প্যারেড, সমুদ্রে বিশেষ বাহিনীর কার্যক্রমের অংশ এবং ফ্লিট রিভিউ হবে। এছাড়াও বাংলাদেশের বৈচিত্রময় সংস্কৃতি ও সমৃদ্ধ ঐতিহ্য তুলে ধরে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান এবং খাদ্য উৎসবের আয়োজন করা হবে। আইএফআর এ অংশগ্রহণকারী বিদেশী রাষ্ট্রের সদস্যরাও এটা উপভোগ করবেন।

Advertisement
Share.

Leave A Reply