fbpx

মঙ্গলবার থেকে চবিতে ভর্তি পরীক্ষা শুরু, মানতে হবে ৮ নির্দেশনা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামীকাল মঙ্গলবার (১৬ আগস্ট) থেকে শুরু হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ স্নাতক ভর্তি পরীক্ষা। ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব প্রস্তুতি নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এরই অংশ হিসেবে ভর্তি পরীক্ষার্থী ও অভিভাবকদের জন্য দেওয়া হয়েছে আটটি নির্দেশনা। চূড়ান্ত করা হয়েছে শাটল ট্রেনের সূচিও। ১৬ আগস্ট থেকে শুরু হওয়া এই পরীক্ষা চলবে ২৪ আগস্ট পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেন।

আট দফা নির্দেশনা 
ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনা করতে পরীক্ষার্থী ও অভিভাবকদের জন্য আটটি নির্দেশনা দেওয়া হয়েছে।
নির্দেশনাগুলো হলো-
১. প্রবেশপত্রের নির্দেশনা অনুযায়ী প্রার্থীরা বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইটে লগইন করে ভর্তি পরীক্ষার ৪৮ ঘণ্টা আগে থেকে নিজ নিজ আসনের অবস্থান জানতে পারবেন। আসন বিন্যাস দেখার আগে অবশ্যই প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

২. প্রত্যেক পরীক্ষার্থীর ডাউনলোডকৃত দুই কপি প্রবেশপত্র, পাসপোর্ট সাইজের দুই কপি ছবি (প্রবেশপত্রে আঠা/পিন দিয়ে লাগিয়ে) ও উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড ভর্তি পরীক্ষার দিন অবশ্যই সঙ্গে নিয়ে আসতে হবে।

৩. পরীক্ষার্থীরা পরীক্ষার হলে এফএক্স-১০০ বা এর নিচে সাধারণ মানের (মেমোরি অপশন ছাড়া) ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন। পরীক্ষার হলে প্রার্থীর মুঠোফোন, ক্যালকুলেটর উইথ মেমোরি অপশন/সিম, ইলেকট্রনিক ডিভাইস-সংবলিত ঘড়ি ও কলম বা যেকোনো ধরনের ডিভাইস সঙ্গে রাখা নিষিদ্ধ।

৪. ক্যাম্পাসে আসা সব পরীক্ষার্থী, অভিভাবকসহ সংশ্লিষ্ট সবাইকে স্বাস্থ্যবিধি মেনে সার্বক্ষণিক মাস্ক পরতে হবে।

৫. করোনা পরিস্থিতি বিবেচনায় পরীক্ষার্থীদের সঙ্গে একজনের বেশি অভিভাবক ক্যাম্পাসে আসতে পারবেন না।

৬. প্রশ্নপত্র ফাঁস–সংক্রান্ত বিষয়ে কারও কাছে কোনো অভিযোগ দৃষ্টিগোচর হলে তা প্রথম ও দ্বিতীয় শিফটে নির্ধারিত পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশের সময়ের ন্যূনতম এক ঘণ্টা আগে প্রমাণাদিসহ সংশ্লিষ্ট ইউনিট কো-অর্ডিনেটরের কাছে লিখিত অভিযোগ করা যাবে। এ সময়ের পরে পরীক্ষা বা প্রশ্নপত্র–সংক্রান্ত কোনো অভিযোগ গ্রহণ করা হবে না।

৭. ভর্তি পরীক্ষায় কোনো ধরনের অনিয়ম দেখা গেলে তাৎক্ষণিকভাবে কর্তব্যরত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবেন।

৮. নিরাপত্তার স্বার্থে পরীক্ষার্থীদের সঙ্গে আসা অভিভাবককে তাদের জাতীয় পরিচয়পত্র অথবা নিজস্ব পরিচয়পত্র (যদি থাকে) সার্বক্ষণিক সঙ্গে রাখতে হবে। এ বিষয়ে বিস্তারিত তথ্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইটে পাওয়া যাবে।

পরীক্ষার সূচি
১৬ আগস্ট ‘এ’ ইউনিট, ১৯ আগস্ট ‘সি’ ইউনিট, ২০ আগস্ট ‘বি’ ইউনিট, ২২ আগস্ট ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ২৪ আগস্ট সকালে উপ-ইউনিট বি-১ ও একই দিন বিকেলে ডি-১ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারের ভর্তি পরীক্ষায় আবেদন ফি জমা দিয়েছেন ১ লাখ ৪৩ হাজার ৭২৫ শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ে আসন রয়েছে ৪ হাজার ৮২৬টি। সেই হিসাবে এক আসনে লড়বেন ২৯ জন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী।

শাটল ট্রেনের সূচি
ভর্তি পরীক্ষা উপলক্ষে ১৬, ১৯, ২০ ও ২১ আগস্ট প্রতিদিন শাটল ট্রেন চট্টগ্রাম নগরের বটতলী রেলস্টেশন থেকে ক্যাম্পাসের উদ্দেশে নয়বার এবং ক্যাম্পাস থেকে বটতলী রেলস্টেশনের উদ্দেশে নয়বার যাওয়া–আসা করবে। বটতলী থেকে সকাল ৬টা, সাড়ে ৬টা, সোয়া ৮টা, পৌনে ৯টা, বেলা ১১টা ৪০ মিনিট, দুপুর ১২টা, বেলা ৩টা, বিকেল ৪টা ও রাত সাড়ে ৮টায় ক্যাম্পাসের উদ্দেশে ছেড়ে যাবে। অন্যদিকে ক্যাম্পাস থেকে সকাল ৭টা ৫ মিনিট, ৭টা ৩৫ মিনিট, ৯টা ২০ মিনিট, ১০টা, বেলা ১টা, দেড়টা, বিকেল ৫টা, সাড়ে ৫টা ও রাত সাড়ে ৯টায় নগরের বটতলীর উদ্দেশে ছেড়ে যাবে।

প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া বলেন, এর আগে সম্ভাব্য সূচি দেওয়া হয়েছিল। আজ চূড়ান্ত করা হয়েছে।

অভিভাবকদের জন্য বিশ্রামের ব্যবস্থা
পরীক্ষার্থীদের অভিভাবকের বিশ্রামের জন্য ছাত্রীদের চারটি আবাসিক হল নির্ধারণ করা হয়েছে। হলগুলো হলো—জননেত্রী শেখ হাসিনা হল, দেশনেত্রী খালেদা জিয়া হল, প্রীতিলতা হল ও শামসুন্নাহার হল। এছাড়া ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় অস্থায়ী শৌচাগার নির্মাণ করা হয়েছে। ক্যাম্পাসের স্মরণ চত্বরে প্রক্টরিয়াল বডির সদস্যদের তথ্য সহায়তা কেন্দ্র থাকবে।

প্রক্টর বলেন, পরীক্ষায় যেকোনো ধরনের অনিয়ম প্রতিরোধ করতে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। পুরো ক্যাম্পাস ও নগরের গুরুত্বপূর্ণ বিভিন্ন সড়ক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরে থাকবে। যানজট এড়াতে ট্রাফিক পুলিশ সতর্ক থাকবে।

Advertisement
Share.

Leave A Reply