fbpx

মত প্রকাশের শাস্তি গুম ও খুন: মির্জা ফখরুল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যারা স্বাধীনভাবে নিজের মত প্রকাশের চেষ্টা করেছে, তাদেরকেই গুম ও খুনের শিকার হতে হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার হওয়া লেখক মুশতাক আহমেদ কারাগারে মৃত্যুর ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান তিনি।

২৬ ফেব্রুয়ারি শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি এসব কথা জানান।

ফখরুল বলেন, যারা স্বাধীনভাবে গণমাধ্যমে নিজের মত প্রকাশের চেষ্টা করেছেন, তাদের জীবনেই নেমে এসেছে ভয়ঙ্কর পরিণতি। হয় তাদের গুমের শিকার হতে হয়েছে নয়তো সরকারি হেফাজতে প্রাণ দিতে হয়েছে। তার সর্বশেষ নির্মম শিকার হলেন মুশতাক আহমেদ।

দেশে এখন স্বৈরশাসন চলছে অভিযোগ করে ফখরুল জানান, দেশে আইন-কানুন, সুষ্ঠু বিচারিক ব্যবস্থা না থাকার কারণে সারাদেশে স্বৈরাচারী অবস্থা বিরাজ করছে। দেশে এখন নব্য বাকশালী শাসন জারী রাখা হয়েছে, যাতে কেউ টু শব্দ করতে না পারে।

মানুষকে দমিয়ে রাখতেই গুম, খুন, ক্রসফায়ার, পুলিশী হেফাজতে মৃত্যুকে রাষ্ট্রীয় জীবনের অনুষঙ্গ করা হয়েছে। সরকারের বিরুদ্ধে সত্য সমালোচনাতেও তারা আঁতকে ওঠেন। রাষ্ট্রের সকল অঙ্গকে আওয়ামী লীগের কার্যালয়ে রুপান্তর করা হয়েছে বলেও মন্তব্য করেন বিএনপির এই জ্যেষ্ঠ নেতা।

কারাবন্দী অবস্থায় মুশতাক আহমেদের মৃত্যুতে স্বচ্ছ, স্বাধীন ও নিরপেক্ষ বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করার দাবি জানিয়েছেন মির্জা ফখরুল। পাশাপাশি গত বছর মে মাসে মুশতাক আহমেদের সাথে আটক করা কার্টুনিষ্ট আহমেদ কবির কিশোরকে অবিলম্বে মুক্তি দেওয়ার দাবি জানান বিএনপির মহাসচিব।

Advertisement
Share.

Leave A Reply