fbpx

মাউন্ট এভারেস্টের উচ্চতা বেড়েছে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এভারেস্ট কালে কালে যুগে যুগে মানুষকে টানে। এর উচ্চতা, এর শুভ্রতা সবই অনন্য। সম্প্রতি এভারেস্ট সম্পর্কে পাওয়া গেল এক নতুন তথ্য। বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ হিমালয় পর্বতমালার মাউন্ট এভারেস্ট এর উচ্চতা বেড়েছে। এক যৌথ গবেষণায় এমনটাই দাবি করলো নেপাল ও চীন। তারা জানায় , মাউন্ট এভারেস্টের নতুন উচ্চতা ৮ হাজার ৮৪৮ দশমিক ৮৬ মিটার বা ২৯ হাজার ৩১ দশমিক ৬৯ ফুট। অর্থাৎ আগের হিসাবের চেয়ে এভারেস্ট উচ্চতা ৮৬ সেন্টিমিটার বেড়েছে।

তবে এভারেস্ট আগে থেকেই এতটা উঁচু, নাকি ২০১৫ সালের ভূমিকম্পের কারণে বেড়েছে, তা নিয়ে প্রশ্ন রয়ে গেছে।

দেশ দুটির মধ্যে মাউন্ট এভারেস্টের সঠিক উচ্চতা নিয়ে দীর্ঘ দিন ধরেই একটা মতভেদ ছিল। দুই দেশই নিজ নিজভাবে এভারেস্টের উচ্চতা পরিমাপ করে। ১৯৫৪ সালে সার্ভে অব ইন্ডিয়া যে পরিমাপ করেছিল তাতে বলা হয়েছিল বিশ্বের উচ্চতম শৃঙ্গের উচ্চতা ৮,৮৪৮ মিটার (২৯ হাজার ২৮ ফুট)। এদদিন নেপাল সেই সিবেবকেই সমর্থন করে আসছিল। তবে চীন তার নিজেস্ব ব্যবস্থাপনায় পরিমাপ করে জানিয়েছেল এভারেস্টের উচ্চতা ৮ হাজার ৮৪৪ দশমিক ৪৩ মিটার বা ২৯ হাজার ১৭ ফুট।

নেপাল ও চীনের হিসাবের তারতম্যের অবশ্য কারণও ছিল। নেপালের মতে, এভারেস্টের চূড়ায় জমাট বরফও এই পর্বতশৃঙ্গের উচ্চতার অংশ। তবে চীন ওই বরফ বাদ দিয়ে হিসাব করেছিল।

 

Advertisement
Share.

Leave A Reply