fbpx

মাধাইপুরে ৪০ বছর পর পালিত হলো ঐতিহ্যবাহী ‘দাশাই করম’ উৎসব

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাকে বলা হয় ‘বারো মাসে তেরো পার্বণের’ দেশ। ভাষাগত, জাতিগত বা নৃতাত্ত্বিক দিক থেকে এই বাংলা অনেক সমৃদ্ধ। এর নানা উৎসব পার্বণের বিশেষত্ব একেক রকম। জাতি, ধর্ম, বর্ণ ভুলে যেনো এক সংস্কৃতির মেলবন্ধন এই সকল পার্বণ।

তবে কালের গহব্বরে ও সময়ের পরিক্রমায় অনেক কিছুই বিলীন হয়ে যাচ্ছে। ঠিক তেমনি বিলীন হতে যাচ্ছিল ‘দাশাই করম’ উৎসব। তবে চার দশক পর এ উৎসবে মেতে উঠেছিল চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার ক্ষুদ্রজাতিগোষ্ঠী তুরিদের গ্রাম মাধাইপুরের মানুষ। দুর্গাপূজার দশমীকে অনুসরণ করে করমগাছের ডাল পূজাকে ঘিরে এ উৎসবের নাম দাশাই করম উৎসব।

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর ও নওগাঁর পোরশা উপজেলার তুরি জাতিগোষ্ঠীর মধ্যে বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া একমাত্র ছাত্র কাজল পাড়ে।

তিনি একসময় জানতে পারেন, এ গ্রামে একসময় মহাসমারোহে করম উৎসব উদযাপন করা হতো। এই মহাউৎসবে গ্রামের সব বয়সী নারীরা গ্রামের খোলা জায়গায় নাচ–গানের চর্চা করতেন। গ্রামের বয়স্ক মানুষের কাছে তিনি জানতে পারেন উৎসবটি ৪০ বছর ধরে উদযাপন করা হয় না।

তখন কাজল গ্রামের মানুষের কাছে প্রস্তাব দেন, আবারও উৎসবটি উদযাপন করার। এক কথায় প্রায় সবাই রাজি হয়ে যায়। এজন্য বাড়ি বাড়ি থেকে চাল ও ১০০ টাকা করে চাঁদা তুলে এ উৎসবের ব্যয়ভার মেটানো হয়।

কাজল পাড়ে বলেন, উৎসবকে ঘিরে গ্রামের মানুষের মাঝে সম্প্রীতির বন্ধন তৈরি হয়েছে। গ্রামের আশপাশের বাঙালিরাও উৎসবে এসে আনন্দ উপভোগ করেছেন।

গত বৃহস্পতিবার সন্ধ্যা থেকে গতকাল শুক্রবার সকাল পর্যন্ত মাধাইপুর গ্রামে চলে এই করম উৎসব। বুধবার রাত থেকে গ্রামের উপবাসী কুমারী মেয়েরা করমগাছের (খিলকদম) ডাল কেটে বৃহস্পতিবার সন্ধ্যায় গ্রামের আখড়ায় পুঁতে রাখেন।এরপর পূজার আনুষ্ঠানিকতা শেষে করমগাছের ডাল ঘিরে চলে নাচ-গান। শুক্রবার সকালে আখড়া থেকে ডাল তুলে উপবাসী মেয়েরা নেচে–গেয়ে বাড়িতে বাড়িতে ডাল নিয়ে যান। এ সময় ওইসব বাড়ি থেকে মেয়েদের চাল ও টাকা উপহার দেওয়া হয়। পরে ওই ডাল গ্রামের পুকুরে বিসর্জন দিয়ে খাবার খান মেয়েরা।

গ্রামের বয়োজ্যেষ্ঠ বেংলু সুরেন চল্লিশ বছর পর দারুণ খুশি। তিনি বলেন, ‘চল্লিশ বচ্ছর পর মাদল বাজাতে হাত কাঁপছিল। খুশিতে বুকও কাঁপছিল। হারিয়া যাওয়া এ পরবকে পায়া কী যে আনন্দ লাগছে বুঝিয়্যা কোহিতে পারব না।’

Advertisement
Share.

Leave A Reply