fbpx

মানবতাবিরোধী অপরাধে নওগাঁর ৩ রাজাকারের মৃত্যুদণ্ড

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের মামলায় নওগাঁ জেলা জামায়াত নেতা রেজাউল করিম মন্টুসহ তিনজনের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত।

৩১ মে (মঙ্গলবার) বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন। মামলার রায়টি ছিল ১৪৪ পৃষ্ঠার।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত অপর দুই আসামি হলেন নজরুল ইসলাম ও মো. শহিদ মণ্ডল। এই তিন আসামির মধ্যে নজরুল ইসলাম পলাতক।

ট্রাইব্যুনালে প্রসিকিউশন পক্ষে ছিলেন প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী, আবুল কালাম আযাদ ও তাপস কুমার বল। অন্যদিকে আসামীপক্ষে ছিলেন আইনজীবী মো. আব্দুস সাত্তার পালোয়ান।

মামলার অভিযোগপত্র অনুযায়ী, মুক্তিযুদ্ধকালে আসামিরা নওগাঁর বদলগাছী থানার বিভিন্ন এলাকায় মানবতাবিরোধী অপরাধ সংঘটন করেন। তাদের বিরুদ্ধে সাতজনকে হত্যাসহ অবৈধভাবে আটক, নির্যাতন, অপহরণ, লুণ্ঠন, অগ্নিসংযোগসহ মোট তিনটি অভিযোগ আনা হয়।

২০১৭ সালের ৩০ নভেম্বর রাজধানীর ধানমন্ডিতে তদন্ত সংস্থার কার্যালয় থেকে আসামীদের বিষয়ে তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। তদন্ত সংস্থা জানায়, আসামি রেজাউল করিম মন্টু ১৯৮৬ থেকে ১৯৯১ সাল পর্যন্ত জামায়াতে ইসলামী জয়পুরহাট জেলার আমির ছিলেন। মুক্তিযুদ্ধের সময় তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। ওই সময় থেকেই তিনি জামায়াতের রাজনীতিতে সক্রিয় ছিলেন। মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি নিজ বাড়িতে চলে আসেন এবং পাকিস্তানি বাহিনীকে সহযোগিতার জন্য সশস্ত্র রাজাকার বাহিনীতে যোগ দেন। ১৬ ডিসেম্বর দেশ স্বাধীন হলে তিনি আত্মগোপন করেন। দন্ডপ্রাপ্ত অন্য দুই আসামীও জামায়াতের সমর্থক বলে জানানো হয়।

Advertisement
Share.

Leave A Reply