fbpx

মানসিক চাপ কমানোর ৩ উপায়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মানসিক চাপ কম বেশি সবার জীবনেই থাকে। তবে অতিরিক্ত মানসিক চাপ ডেকে আনতে পারে কঠিন কোন অসুখ। আসলে কোনও না কোনও সমস্যা সকলের জীবনেই কমবেশি হয়। কিন্তু এর জন্য যদি অতিরিক্ত মানসিক চাপ সৃষ্টি হয়, শারীরিক সমস্যা তৈরি হয়, তাহলে সেটা নিয়ে সতর্ক হওয়া প্রয়োজন। অতিরিক্ত মানসিক চাপে রাতে ঘুম না হওয়া, ওজন বেড়ে যাওয়া এবং পরবর্তীকালে ডায়াবেটিস এবং হৃদরোগের আশঙ্কাও বেড়ে যায়। তাই মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি। আজ বিবিএস বাংলার পাঠকদের জন্য থাকছে মানসিক চাপ থেকে উতরানোর ৩ উপায়।

ইতিবাচক চিন্তা করুন       
জীবনে বহু সুযোগ আসবে যাবে। তাই কোন সুযোগ হাতছাড়া হয়ে গেলে হতাশ হবেন না। এক্ষেত্রে নেতিবাচক চিন্তা বাদ দিয়ে ইতিবাচক চিন্তা করুন। ভাবুন, এতে হয়তো ভবিষ্যতে আপনার ভালোই হবে, এমনকি এর চেয়েও ভালো সুযোগ আসতে পারে। সবসময় ইতিবাচক চিন্তা করার চেষ্টা করুন। আসলে আমাদের চিন্তাধারাই আমাদের জীবনের গতি নির্ধারণ করে দেয়।

নিজের সেরাটা দিন
আমরা অনেকেই আছি যারা কাজ শুরু করার আগেই লাভ-ক্ষতির হিসেব করি। লাভ-ক্ষতি চিন্তা না করে প্রত্যেকটি কাজে নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করুন। প্রত্যেকটা কাজ নিজের মতো করে করার চেষ্টা করুন। আপনার সেরাটা দিলে কাজটি একটু খারাপ হলেও আফসোস থাকবে না। অন্তত নিজেকে নিজের জবাবদিহি করতে হবে না।

ফলের আশা ত্যাগ করুন
নিজের জীবনের ছোট ছোট লক্ষ্য ঠিক করুন। এবার সেই লক্ষ্যকে টার্গেট করে এগিয়ে যান। সেক্ষেত্রে কতটা সফল হলেন অথবা সফল হলেন না এককথায় ফলের আশা ত্যাগ করে কাজ করুন এমনিতেই ভালো ফল আসবে। খুব ছোট ছোট প্রাপ্তির মধ্যে আনন্দ খুঁজে নিন।

Advertisement
Share.

Leave A Reply