fbpx

মারা গেছেন সমরেশ মজুমদার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মারা গেছেন লেখক সমরেশ মজুমদার। সোমবার(৮ মে) কলকাতার একটি বেসরকারি হাসপাতালে বিকাল ৬টা ৪৫মিনিটে প্রয়াত হলেন তিনি। দীর্ঘদিন ধরে তিনি অসুস্থ ছিলেন এই সাহিত্যিক। খবরটি জানিয়েছেন লেখকের বড় মেয়ে দোয়েল মজুমদার। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮১ বছর।

জানা যায়, গত ২৫ এপ্রিল মস্তিষ্কে রক্তক্ষরণের কারণে ভর্তি করানো হয়েছিল সাহিত্য অকাদেমি পুরস্কারজয়ী সাহিত্যিককে। এর পর শ্বাসযন্ত্রের সমস্যা বাড়তে থাকে। আগে থেকেই সমরেশের সিওপিডি-র সমস্যা ছিল। ঘুমের মধ্যে শ্বাসকষ্টের সমস্যা বাড়তে থাকে।

১৯৪২ সালে উত্তরবঙ্গের গয়েরকাটায় জন্ম উত্তরাধিকার, কালপুরুষ, কালবেলা-সহ বেশ কিছু কালজয়ী উপন্যাসের লেখক সমরেশের। প্রাথমিক শিক্ষা জলপাইগুড়ি জিলা স্কুলে। ষাটের দশকের গোড়ায় তিনি কলকাতায় এসেছিলেন। ভর্তি হয়েছিলেন স্কটিশ চার্চ কলেজের বাংলা বিভাগের (সাম্মানিক) স্নাতক স্তরে । এর পর স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে।

১৯৭৫ সালে ‘দেশ’ পত্রিকায় তার প্রথম উপন্যাস ‘দৌড়’ প্রকাশিত হয়েছিল। অন্যান্য উল্লেখযোগ্য উপন্যাসের মধ্যে রয়েছে ‘সাতকাহন’, ‘তেরো পার্বণ’, ‘স্বপ্নের বাজার’, ‘ভিক্টোরিয়ার বাগান’, ‘আট কুঠুরি নয় দরজা’, ‘অনুরাগ’ ইত্যাদি।

 

Advertisement
Share.

Leave A Reply