fbpx

মার্কিন ড্রোন হামলায় আল কায়েদার শীর্ষ নেতা নিহত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আফগানিস্তানে মার্কিন ড্রোন হামলায় আল কায়েদার শীর্ষ নেতা আয়মান আল জাওয়াহিরি নিহত হয়েছেন।

১ আগস্ট (মঙ্গলবার) মার্কিন সংবাদমাধ্যমগুলো ও হোয়াইট হাউজ এ দাবি জানিয়েছে। তারা জানায় গত রবিবার এ হামলা চালায় যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান ও আল জাজিরা জানায়, সিআইএ এর একটি ড্রোন দিয়ে তাকে হত্যা করা হয়।

এর আগে আফগানিস্তানে গুরুত্বপূর্ণ আল কায়েদা টার্গেটে যুক্তরাষ্ট্র সফল অভিযান চালিয়েছে বলে রয়টার্সকে জানিয়েছিলেন উচ্চপদস্থ এক মার্কিন কর্মকর্তা। তবে এ হামলায় কোনো বেসামরিক নাগরিক মারা যাননি বলেও দাবি করেছিলেন তিনি।

যুক্তরাষ্ট্রের কয়েকজন কর্মকর্তা জানিয়েছেন, হামলার সময় আল–কায়েদার এ নেতা কাবুলে একটি বাড়ির ব্যালকনিতে অবস্থান করছিলেন। এ সময় ড্রোন থেকে তাকে লক্ষ্য করে দুটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। এতে জাওয়াহিরির মৃত্যু হয়। ওই বাড়িতে তার পরিবারের অন্য সদস্যরাও ছিলেন। তবে হামলায় তাদের কোনো ক্ষতি হয়নি।

আরেক আল কায়েদা নেতা আবু হামজাহ আল ইয়েমেনিকে হত্যা করে মার্কিন বাহিনী। সিরিয়ান বেসামরিক প্রতিরক্ষা ব্যবস্থা টুইটের মাধ্যমে জানায়, হামলাটি আবু হামজাহ আল ইয়েমেনিকে লক্ষ্য করে চালানো হয়েছে। এ সময় তিনি মোটরসাইকেলে যাচ্ছিলেন। দুটি রকেট আঘাত হেনে তাকে হত্যা করা হয়।  মার্কিনিদের দাবি, এ অভিযানে কোনো বেসামরিক ক্ষয়ক্ষতি হয়নি।

২০১১ সালে পাকিস্তানে মার্কিন অভিযানে আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেন নিহত হন। ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর ২০১১ সালের ১৬ জুন আয়মান আল-জাওয়াহিরিকে আল-কায়েদার নতুন নেতা হিসেবে ঘোষণা দেওয়া হয়।

Advertisement
Share.

Leave A Reply