fbpx

মার্চে ঢাকা থেকে-শিলিগুড়ি যাওয়া যাবে ট্রেনে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২১ সালেই ঢাকা থেকে সরাসরি ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের শিলিগুড়ি পর্যন্ত যাওয়া যাবে ট্রেনে। ২৬ মার্চ থেকেই এই রুটে যাত্রীবাহী ট্রেন চালুর কথা জানিয়েছেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন ।

৭ ডিসেম্বর রেলমন্ত্রীর দফতরে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীর সাথে এক সৌজন্যসাক্ষাতে ঢাকা-শিলিগুড়ি যাত্রীবাহী ট্রেন চালুর বিষয়ে আলোচনা করেন মন্ত্রী।

মন্ত্রী জানিয়েছেন, যাত্রীবাহী ট্রেনটি চলাচল করবে চিলাহাটি-হলদিবাড়ি সীমান্ত দিয়ে। ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় এই রেলপথটি বন্ধ হয়ে যায়। আগামী ১৭ ডিসেম্বর রেলপথটি পুনরায় চালু হবে। ওইদিন বাংলাদেশ এবং ভারতের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশের চিলাহাটি এবং ভারতের হলদিবাড়ি অংশের মধ্যে নতুন রেল যোগাযোগ উদ্বোধন করবেন। উদ্বোধনের দিন একটি খালি ওয়াগন চিলাহাটি থেকে হলদিবাড়ি পর্যন্ত যাবে। পরবর্তীতে রুটটিতে নিয়মিত মালবাহী ট্রেন চলাচল করবে’।

ভারতীয় হাইকমিশনার সাক্ষাৎ করতে এলে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। এসময় ঢাকা-শিলিগুড়ির মধ্যে নতুন ট্রেন চালানোর পরিকল্পনা বাস্তবায়নের জন্য হাইকমিশনারকে আহ্বান জানান তিনি ।

আলোচনায় খুলনা-মংলা রেল লাইন, ঈশ্বরদীতে আইসিডি নির্মাণ, বগুড়া-সিরাজগঞ্জ নতুন রেলপথ নির্মাণ, যশোর থেকে সাতক্ষীরা পর্যন্ত নতুন রেলপথ নির্মাণ, সৈয়দপুরে একটি আধুনিক কারখানা প্রতিষ্ঠা করাসহ ভারতীয় অর্থায়নে চলমান ও বাস্তবায়নের অপেক্ষায় থাকা প্রকল্পগুলো নিয়ে কথা বলেন রেলমন্ত্রী।

এসময় ২০২২ সালের শেষদিকে ঢাকা থেকে কক্সবাজার নতুন ট্রেন চালানো হবে বলেও ভারতীয় হাইকমিশনারকে জানান মন্ত্রী । এসময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক শামছুজ্জামান উপস্থিত ছিলেন।

Advertisement
Share.

Leave A Reply