fbpx

মালয়েশিয়ায় ৯৫ বাংলাদেশিসহ আটক ৩ শতাধিক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মালায়শিয়ায় মধ্যরাতে অভিবাসন বিভাগের অভিযানে বাংলাদেশিসহ তিন শতাধিক অভিবাসীকে আটক করেছে দেশটির ইমিগ্রেশন পুলিশ।

৩০ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) রাতে দেশটির কাজাং -এ একটি শেয়ার্ড হাউস এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়েছে। এদের মধ্যে ৯৫ জন বাংলাদেশি রয়েছে বলে জানা গেছে।

অভিযানে আটককৃত ৩২৬ জনের কাগজপত্র যাচাই করে ২৯৭ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি ইন্দেরা খায়রুল দাযাইমি দাউদ।

খায়রুল দাযাইমি দাউদ জানান, ‘বিদেশিদের অধিকাংশই উৎপাদন খাতে নির্মাণশ্রমিক হিসেবে কাজ করছেন বলে ধারণা করা হচ্ছে। তবে তাদের মধ্যে কেউ কেউ নিজস্ব ব্যবসা করছেন বলে মনে হচ্ছে। তারমতে, আটকদের মধ্যে ৯৪ জন ইন্দোনেশিয়ান পুরুষ ও ২৮ জন নারী রয়েছে। এছাড়া ৯৫ জন বাংলাদেশি, ৬৬ জন মিয়ানমারের, একজন ঘানা এবং ৬ জন ভিয়েতনামী পুরুষ ও সাতজন নারী রয়েছেন।’

তিনি আরও বলেন, ‘আশপাশের বাসিন্দারা অভিযোগ করেছেন, এমন জনবসতি রয়েছে যেখানে উপচেপড়া ভিড়, স্বাস্থ্যবিধি ব্যাহত হচ্ছে। আবাসন এবং কর্মচারী সুবিধা আইন বা আইন ৪৪৬ এর ন্যূনতম মান লঙ্ঘন করেছে। ‘আইন ৪৪৬’ মেনে না চলার অপরাধে, নিয়োগকারীদের ৫০ হাজার রিঙ্গিত জরিমানা করা হবে। এর আগে নিয়োগ কর্তারা আইন ভঙ্গের কারণে ৩ লাখ ৫০ হাজার রিঙ্গিত জরিমানা করা হয়েছে।

যারা আটক হয়েছেন তারা ধারা ৬ (১) এর অধীনে অপরাধ করেছেন, কারণ তাদের কাছে বৈধ কাগজপত্র নেই। আরও তদন্তের জন্য আটকদের সিমোনিয়াহ ইমিগ্রেশন ডিপোতে ১৪ দিনের রিমান্ডে নেওয়া হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply