fbpx

মালয়েশিয়ায় কর্মী পাঠাতে পারবে ২৫ এজেন্সি ও ২৫০ সাব-এজেন্ট

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রায় তিন বছর বন্ধ থাকার পর গত ১০ ডিসেম্বর বাংলাদেশিদের জন্য শ্রমবাজার খুলে দেয়ার ঘোষণা দেয় মালয়েশিয়া। এরই মাঝে দেশটিতে লোক পাঠাতে বাংলাদেশের জনশক্তি রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলো মরিয়া হয়ে উঠেছে। তবে এই সুযোগ পাচ্ছে হাতে গোনা কয়েকটি প্রতিষ্ঠান।

মালয়েশিয়ার সংবাদমাধ্যম ‘মালয়েশিয়াকিনি’ সূত্রে জানা গেছে, বাংলাদেশের নির্দিষ্ট ২৫টি রিক্রুটিং এজেন্সি ও ২৫০ সাব-এজেন্ট মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানি করতে পারবে। তাদের বাইরে অন্য কোনো প্রতিষ্ঠান আপাতত সে দেশে কর্মী  পাঠানোর সুযোগ পাচ্ছে না।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, বাংলাদেশি ২৫ রিক্রুটিং এজেন্ট (বিআরএ) ও ২৫০ সাব-এজেন্টের নাম মালয়েশিয়ায় নতুন কর্মী নিয়োগের নিবন্ধন তালিকায় যুক্ত হতে যাচ্ছে। দুই দেশের সরকারের মধ্যে সম্পাদিত সমঝোতা চুক্তির খসড়ায় এমন তথ্য রয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, ওইসব এজেন্সি ও সাব-এজেন্টের নামের তালিকা ও চুক্তির খসড়া তাদের হাতে রয়েছে। ওই খসড়ায় দেশটিতে বাংলাদেশ থেকে নতুন কর্মী নিয়োগ এবং প্রত্যাবাসনের প্রস্তাবিত প্রক্রিয়া ও পদ্ধতির রূপরেখা, বিভিন্ন পর্যায়ে নিয়োগকর্তাদের আবেদন থেকে শুরু করে মালয়েশিয়ায় আসার প্রক্রিয়া বিস্তারিত ব্যাখ্যা রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply