fbpx

মাসজুড়ে বৃষ্টি, থাকবে তাপপ্রবাহও

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী ২৪ ঘণ্টায় ঢাকা, সিলেট, রাজশাহী, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু এলাকায় অস্থায়ী দমকা হাওয়াসহ মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ কাওসারা পারভীন।

বিবিএস বাংলাকে তিনি বলেন, প্রাক-মৌসুম অর্থাৎ বর্ষাকাল আসার আগের সময়টাতে দেশের আবহাওয়ায় দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রভাব থাকে বেশি। মে মাসের শেষ সপ্তাহ থেকে জুনের মাঝামাঝি সময়টাতে মৌসুমী বায়ু স্থায়ী হয়।

মৌসুমী বায়ু স্থায়ী হবার আগ পর্যন্ত, সারাদেশে অস্থায়ী ঝড়ো হাওয়া, কালবৈশাখী ঝড়, বৃষ্টি, শিলাবৃষ্টি ও বজ্রপাত হবার সম্ভাবনা থাকে। এসময়টাতে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণও বেড়ে যায় এবং সূর্যের কিরণ লম্বভাবে পড়ার কারণে তাপমাত্রাও বাড়তে থাকে। তাই মৃদু থেকে মাঝারি তাপপ্রাবহ অব্যাহত থাকবে মে মাস জুড়ে।

জুনের ১০ তারিখের পর মৌসুমী বায়ু পুরোপুরি স্থায়ী হয়। অর্থাৎ বর্ষাকাল শুরু হয়ে গেলে তখন তাপমাত্রা কমে আসবে এবং ঝড়ের পরিমাণ কমে বৃষ্টির পরিমাণ বাড়বে। তার আগ পর্যন্ত যেকোনো সময় তাপমাত্রা বৃদ্ধি পাওয়া, হঠাৎ হঠাৎ ঝড় হওয়া এবং বৃষ্টি ও বজ্রবৃষ্টিপাত হওয়া খুব স্বাভাবিক। তবে কোন ঝড় বা বৃষ্টিই বেশি সময় দীর্ঘস্থায়ী হবে না বলে জানালেন কাওসারা পারভীন।

এদিকে রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর, মাঈজদীকোর্ট, ফেনী, রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ জেলাসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে যে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বায়ে যাচ্ছে, তা আরও দুই দিন অব্যাহত থাকবে। এসময় সেসব বিভাগের আবহাওয়া শুষ্ক থাকবে এবং দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

Advertisement
Share.

Leave A Reply