fbpx

মায়ের কাছ থেকে টাকা নিয়ে মুক্তিযুদ্ধের সিনেমা বানালেন নির্মাতা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আহমেদ ছপার উপন্যাস ‌’অলাতচক্র’ অবলম্বনে নির্মাণ হয়েছে থ্রি ডি চলচ্চিত্র। এই ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান।

তিনি তার ফেসবুক অ্যাকাউন্টে ছবিটির একটি পোস্টার শেয়ার করে লিখেছেন, ‘শুভমুক্তি ১৯ মার্চ,২০২১, অলাতচক্র (3D) মহান মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তির এই মহেন্দ্রক্ষণে মুক্তি পেতে যাচ্ছে -মুক্তি যুদ্ধের পটভূমিতে আহমদ ছফার উপন্যাস অবলম্বনে; বাংলা ভাষায় নির্মিত প্রথম থ্রিডি চলচ্চিত্র #অলাতচক্র (3D)।’

ছবিটির নির্মাতা হাবিবুর রহমান বলেন, ‘এই সিনেমার প্রযোজক আমার মা – রহিমা বেগম। চলচ্চিত্রটি শুধু বাংলাদেশের নয়, বাংলা ভাষায় নির্মিত প্রথম থ্রি ডি চলচ্চিত্র, যা প্রযুক্তিগতভাবে সর্বাধুনিক। যে সকল বন্ধু – আত্মীয় – অভিনেতা- কলা কুশলী দের সম্মিলিত ভালবাসা আর শ্রমের ফল অলাতচক্র (3D) তদের প্রতি কৃতজ্ঞতা আর ভালবাসা জানানোর ভাষা জানা নাই। কথায় আছে, যাকে ধরে আহমদ ছফা, তার হয় দফা রফা। আহমদ ছফার ‘অলাতচক্র’ উপন্যাসের চলচ্চিত্রায়ন করতে গিয়ে ব্যাপারটা যেন হাড়ে হাড়ে টের পেয়েছি। তায়েবা কে হবেন সে এক ব্যাপার – ‘কুইন অফ বেঙ্গলি সিনেমা’ – জয়া আহসান! দীর্ঘ ছয় বছর যাবত ধারাবাহিকভাবে অক্লান্ত পরিশ্রম করে চিত্রনাট্য নির্মাণ করা হয়েছে। অভিনেতা নির্বাচন এর ক্ষেত্রে চরিত্রের প্রতি সুবিচার করতে পারবেন এমন শক্তিমান, অভিজ্ঞ এবং বাংলাদেশের শ্রেষ্ঠ শিল্পীদেরকে নেয়া হয়েছে। অলাতচক্র’ র জন্য আকণ্ঠ ধার দেনায় জর্জরিত হয়ে পড়েছি। সারি সারি পাঁচিল বা বাধা পার হতে গিয়ে নিজের দোষে , নিজেই একা হয়ে পড়ছি যেন, মানে দফা রফা। তথাপি আহমদ ছফার জয় হোক। তাঁর চিন্তা এবং কাজ ছড়িয়ে পড়ুক, দীর্ঘজীবী হোক। আর জয়তু অলাতচক্র (3D) চলচ্চিত্র।’

মায়ের কাছ থেকে টাকা নিয়ে মুক্তিযুদ্ধের সিনেমা বানালেন নির্মাতা

ছবিটির একটি দৃশ্যে আহমেদ রুবেল। ছবি : সংগৃহীত

ছবিটির অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন মামুনুর রশীদ, আহমেদ রুবেল, আজাদ আবুল কালাম, নুশরাত জাহান, গাজী মাহতাব হাসান, কবি ও নির্মাতা আকরাম খান প্রমুখ।

‘অলাতচক্র’ চলচ্চিত্রটির থ্রি ডি চিত্র ধারণে কাজ করেছে রোবট ২.০ খ্যাত মুম্বাইয়ের ‘স্কাই ওয়ার্ক স্টুডিও’। আর এর চিত্রগ্রহণে ছিলেন মাজাহারুল রাজু।

উপন্যাসটি প্রথম প্রকাশিত হয় ১৯৮৫ সালে সাপ্তাহিক নিপুণ পত্রিকার ঈদ সংখ্যায়। পরবর্তীতে ১৯৯৩ সালে মুক্তধারা থেকে পরিমার্জিত রূপে উপন্যাসটি গ্রন্থাকারে প্রকাশিত হয়। এই উপন্যাসিরই চলচ্চিত্র রূপ ‘অলাতচক্র’।

https://www.facebook.com/Jaya.Ahsan.07/videos/256138142677409

Advertisement
Share.

Leave A Reply