fbpx

মিয়ানমারে আবারও গণহত্যার অভিযোগ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মিয়ানমারে আবারও গণহত্যার প্রমাণ পেয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি। এক অনুসন্ধানী প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছর জুলাই মাসে বেসামারিক নাগরিকদের ওপর এই হত্যা যজ্ঞ চালানো হয়েছে। এতে নিহত হয়েছে অন্তত ৪০ জন।

প্রত্যক্ষদর্শীরা বলেন, গ্রামবাসীদের জড়ো করে তাদের মধ্যে থেকে পুরুষদের আলাদা করে হত্যা করা হয়। নিহতদের মধ্যে অনেকের বয়স ১৭ বছরের কম ছিল। নিহতদের প্রথমে শারীরিক নির্যাতন করা হয়েছিল এবং পরে কবরে মাটি চাপা দেয়া হয়েছিল। এই ঘটনার প্রমাণ হিসেবে কিছু ভিডিও ফুটেজ ও ছবি পাওয়া গেছে বলেও জানিয়েছে বিবিসি।

মিয়ানমারের মধ্যাঞ্চলের সাগাইং জেলায় বিরোধীদের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত কানি শহর। এখানের চারটি এলাকায় এই হত্যাকাণ্ড হয়।

প্রত্যক্ষদর্শী ও সেনাবাহিনীর মুখ থেকে বেঁচে যাওয়া অন্তত ১১ জনের সাথে কথা বলেছে বিবিসি। তাদের বক্তব্যের সাথে যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি এনজিও মিয়ানমার উইটনেসের সংগ্রহ করা মোবাইল ফোনের ভিডিও ও ছবি তুলনা করে দেখেছে।

মিয়ানমার উইটনেস নামের সংস্থাটি দেশটিতে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে তদন্ত করেছে। অভিযোগ তদন্ত করছে জাতিসংঘও।

বিবিসি গণহত্যার অভিযোগগুলি মিয়ানমারের তথ্য উপমন্ত্রীর ও সামরিক মুখপাত্র জেনারেল জাও মিন তুনের কাছে তুলে ধরেছে। তিনি সেনাদের গণহত্যা চালানোর বিষয়টি অস্বীবার করেননি।

Advertisement
Share.

Leave A Reply