fbpx

মিয়ানমারে পুলিশের গুলিতে নিহত এক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ফের মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়েছে পুলিশ। আর এই ঘটনায় একজন নিহত হয়েছেন বলে প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

শুক্রবার দেশটির মান্দালয়ে এ ঘটনা ঘটে। ফেব্রুয়ারি থেকে চলা এই আন্দোলনে এখন পর্যন্ত পঞ্চাশজন মানুষের মৃত্যু হয়েছে। তবে এসব উপেক্ষা করে দেশটিতে অভ্যুত্থানবিরোধী আন্দোলন চালিয়ে যাচ্ছে বিক্ষোভকারীরা।

মিয়ানমারে সামরিক জান্তার ওপর আন্তর্জাতিক চাপ বাড়ছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য রাষ্ট্রগুলো এই সংকট মোকাবিলায় আলোচনার প্রস্তুতিও চালাচ্ছে। এরই মাঝে শুক্রবার মান্দালয়ে বিক্ষোভকারীদের ওপর এ গুলির ঘটনা ঘটে।

তবে এ মৃত্যু উপেক্ষা করে অভ্যুত্থানবিরোধীরা শুক্রবারও মিয়ানমারের বিভিন্ন শহরে সামরিক বাহিনীর ক্ষমতা থেকে সরে যাওয়া এবং অং সান সু চিসহ রাজনীতিকদের মুক্তির দাবিতে আন্দোলন করেছে।

রয়টার্সের প্রতিবেদন বলছে, শুক্রবার মান্দালয়ে কয়েক হাজার বিক্ষোভকারী শান্তিপূর্ণভাবে মিছিল করলেও পুলিশ তাদের সরিয়ে দিতে গুলি ছোঁড়ে। সেখানে একজনের গলায় গুলি লাগে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

টেলিফোনে এক চিকিৎসক বলেন, ‘আমার ধারণা তার বয়স ২৫ এর কাছাকাছি, যদিও আমরা এখন তার পরিবারের সদস্যদের জন্য অপেক্ষা করছি।’

শুক্রবার ইয়াংগুনে বিক্ষোভকারীদের সরাতে পুলিশকে রাবার বুলেট ও স্টান গ্রেনেড ছুঁড়তে হয়েছে। এদিন বিক্ষোভকারীরা অভ্যুত্থানের বিরুদ্ধে সাদা কোট পরে কর্মসূচিতে নামা চিকিৎসকদের সঙ্গে যোগ দিয়েছিলেন।

এই বিক্ষোভ ছড়িয়ে পড়েছে দেশটির ইয়াংগুনের পশ্চিমের শহর পাথেইনেও। সেখানে অসংখ্য মানুষ জড়ো হয়ে সেনাশাসনের বিরুদ্ধে তাদের অবস্থান জানিয়েছেন।

বৃহস্পতিবারও এই আন্দোলন দমাতে পুলিশ মিয়ানমারের বিভিন্ন শহরে বিক্ষোভকারীদের ওপর কাঁদুনে গ্যাস ও গুলি ছুঁড়েছিল।

অভ্যুত্থানবিরোধীদের ওপর ‘নির্মম নিপীড়ন’ বন্ধে দেশটির নিরাপত্তা বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেল বাশেলেট।

এরই মধ্যে এই আন্দোলনে প্রায় ১ হাজার ৭০০ এর বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে বলেও জানান তিনি। এদের মধ্যে আবার সাংবাদিক আছেন ২৯ জন।

Advertisement
Share.

Leave A Reply