fbpx

মুক্তিযুদ্ধের বই উপহার দিল ‘নগদ’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশের মহান স্বাধীনতার মাসে আলোচিত ‘উন্মুক্ত লাইব্রেরি’-তে বই উপহার দিয়েছেন ‘নগদ’। বইপ্রেমী পাঠকদের বিনামূল্যে বই পড়ার সুযোগ তৈরি করতে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ইতিহাস সম্বলিত বই উন্মুক্ত লাইব্রেরিতে উপহার দেওয়া হয়।

এ উপলক্ষ্যে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের মূল প্রবেশ পথে (টিএসসির রাজু ভাস্কর্য সংলগ্ন) ‘উন্মুক্ত লাইব্রেরি’ তে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ‘নগদ’ লিমিটেড-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুকের পক্ষে ‘নগদ’-এর চিফ পাবলিক অ্যাফেয়ার্স অফিসার সুলায়মান সুখন ও হেড অব পাবলিক কমিউনিকেশন্স মুহাম্মদ জাহিদুল ইসলাম উন্মুক্ত লাইব্রেরিতে বই হস্তান্তর করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের বিপরীতে সোহরাওয়ার্দী উদ্যানের মূল প্রবেশ পথের পাশে অবস্থিত ‘উন্মুক্ত লাইব্রেরি’। নোংরা ও অপরিচ্ছন্ন জায়গা পরিস্কার করে স্থাপন করা হয়েছে সবার জন্য উন্মুক্ত এই লাইব্রেরিটি। মহৎ এই উদ্যোগটি নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী তানবির হাসান সৈকত। তাঁর নিজস্ব অর্থায়নে নেওয়া উদ্যোগটি সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন পত্র-পত্রিকায় বেশ আলোড়ন সৃষ্টি করে এবং সচেতন মহলের প্রশংসা কুড়ায়। এই লাইব্রেরিতে ইচ্ছে হলেই বসে বিনামূল্যে বই পড়া যায়, আবার ইচ্ছে হলেই অন্যান্য পাঠকদের জন্য বই রেখে আসা যায়।

রুচিশীল এই উদ্যোগকে স্বাগত জানাতে এবং লাইব্রেরিটিকে পাঠকদের জন্য আরো সমৃদ্ধ করার লক্ষ্যেই বই উপহারের মহতী উদ্যোগ নিয়েছে ‘নগদ’। উপহার দেওয়া বইয়ের মধ্যে রয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’ ও ‘আমার দেখা নয়াচীন’-সহ মুক্তিযুদ্ধের ওপর লেখা বেশকিছু বই।
এ ছাড়াও সম্প্রতি ‘নগদ’ লিমিটেড-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক রচিত ‘অর্থনৈতিক অর্ন্তভুক্তিতে ডিজিটাল বিপ্লব’ শীর্ষক গ্রন্থটিও রয়েছে উপহারের তালিকায়। ‘অর্থনৈতিক অর্ন্তভুক্তিতে ডিজিটাল বিপ্লব’ তানভীর এ মিশুকের প্রথম গ্রন্থ। পাঠকেরা দেশের আর্থিকখাতে ডিজিটাল বিপ্লব সম্পর্কে বিস্তর ধারণা পাবেন বইটি পড়ে।

বই উপহার বিষয়ে ‘নগদ’-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, ‘মহতী এই উদ্যোগ নেওয়ার জন্য আমরা তানবির হাসান সৈকতকে ধন্যবাদ জানাই। এই ধরনের উদ্যোগ তরুণদের মধ্যে জ্ঞানচর্চার আগ্রহ সত্যিকার অর্থে বাড়াতে সাহায্য করবে। নগদ সবসময় এমন উদ্যোগের পাশে থাকবে।’

Advertisement
Share.

Leave A Reply