fbpx

মুখে বাংলা ভাষা, বুকে সত্যজিত নিয়ে কানে ঘুরছেন এক ফরাসি তরুণ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নাম তার হুগো, ফ্রান্সের নাগরিক। ছিপছিপে গড়নের তরুণটির মুখে হাসি খেলে যায় সারাক্ষণ। গায়ে টি-শার্ট, তাতে আঁকা সত্যজিৎ রায়ের ‘মহানগর’ সিনেমার পোস্টার। বুকে ঠিক এভাবেই সত্যজিৎ রায়কে ধারণ করে ৭৫তম কান চলচ্চিত্র উৎসবে হাজির হয়েছেন ফরাসি এই তরুণ। কেন এই বেশ? জানালেন ফ্রান্সে দারুণ জনপ্রিয় সত্যজিৎ রায়। তিনি নিজেও সত্যজিৎ রায়ের সিনেমার ভক্ত।

কাজের সূত্রে বেশ কিছুদিন বাংলাদেশে থেকেছেন হুগো। এখন আবার কাজের সূত্রেই ভারতে থাকছেন। কান চলচ্চিত্র উৎসবের জন্য তার জন্মভূমিতে ফিরে যাওয়া। উৎসব শেষ হলেই আবার ফিরবেন ভারতে।

বাংলা ভাষাকে এতটাই ভালোবাসেন হুগো যে রপ্ত করে ফেলেছেন এই ভাষা। বেশ স্বাচ্ছন্দেই বাংলায় কথা বলেন তিনি। বাংলাদেশের খাবারও তার খুব পছন্দের। এমনকি নিজের হাতে বাংলাদেশের খাবার রান্না করেও খান মাঝে মাঝেই। বাংলাদেশের কোন খাবারটি হুগোর বেশি পছন্দ? জবাবে তিনি বলেন, ‘প্রায় সব খাবারই ভালো লাগে, তবে স্টার কাবাবের মোরগ পোলাউ বেশি পছন্দ। তাছাড়া বিরানি খেতেও ভালোবাসি।’

হাতে গোনা বাংলাদেশের সিনেমা দেখলেও বাংলা সিনেমা নিয়ে তিনি ভীষণ আশাবাদী। হুগো বলেন, ‘আমি ‘টেলিভিশন’ সিনেমাটি দেখেছি। খুব ভালো লেগেছে। এছাড়াও ‘ইতি তোমারই ঢাকা’ দেখেছি। এখানে ঢাকা শহরের ফ্লেভার পাওয়া যায়। আমার খুব ভালো লেগেছে। আমি চাই বাংলা সিনেমা আরও বেশি বেশি কানে আসুক। এমনকি আমি বিশ্বাস করি, একদিন বাংলাদেশের সিনেমা কানে পুরস্কারও পেয়ে যেতে পারে।’

এই তরুণ এখনও বিয়ে করেননি। বাংলাদেশের মেয়ে পছন্দ কি-না, জিজ্ঞেস করতেই লজ্জায় লাল হয়ে যান। জানান, এই বিষয়ে কথা বলতে তিনি লজ্জা পান।

ভারতে বর্তমানে কাজ করলেও বাংলাদেশে অনেক বন্ধু রয়েছে তার। খুব শিঘ্রই বাংলাদেশে আসার ইচ্ছে আছে বলে জানান এই ফরাসি তরুণ।

https://www.facebook.com/eveningshow.bbs/videos/712769966700527

Advertisement
Share.

Leave A Reply