fbpx

মুজিবনগর ‍দিবস আজ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসের ঐতিহাসিক দিন মুজিবনগর দিবসের ৫০ বছর পূর্তি আজ। ১৯৭১ সালের ১০ এপ্রিল মুক্তিযুদ্ধ চলাকালীন স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সরকার গঠনের পর আজকের এই দিনে ১৭ এপ্রিল মেহেরপুরের বৈদ্যনাথতলায় প্রথম অস্থায়ী সরকার হিসেবে মুজিবনগর সরকার শপথ গ্রহণ করে। পরবর্তীতে এই বৈদ্যনাথতলাকেই ঐতিহাসিক মুজিবনগর হিসেবে নামকরণ করা হয়।

এর আগে, ১১ এপ্রিল বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদ বেতারে ভাষণ দিয়ে দেশব্যাপী পরিচালিত প্রতিরোধ যুদ্ধের বিস্তারিত বিবরণ তুলে ধরেন। তাঁর এই ভাষণের মাধ্যমে দেশ-বিদেশের মানুষ জানতে পারেন বাংলাদেশের মুক্তি সংগ্রাম পরিচালনা করতে একটি আইনানুগ সরকার গঠন করা হয়েছে। এর ধারাবাহিকতায় আজকের দিনে ১৭ এপ্রিল সকালে মুজিবনগরে আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রতিষ্ঠিত হয়। এছাড়া, আজকের এই দিনে মন্ত্রিসভার শপথ গ্রহণের তারিখও নির্ধারণ করা হয়। সে সময় মুজিবনগর সরকারের মন্ত্রী পরিষদ সচিব হিসেবে দায়িত্ব পালন করেছিলেন সদ্য প্রয়াত প্রধানমন্ত্রীর জন প্রশাসন বিষয়ক উপদেষ্টা এইচ টি ইমাম।

এইচ টি ইমাম তার এক সাক্ষাতকারে জানিয়েছিলেন, পাকিস্তানের নির্বাচিত জাতীয় এবং প্রাদেশিক পরিষদ সদস্যরা ভারতের পশ্চিমবঙ্গের একটি গোপন স্থানে ১০ এপ্রিল মিলিত হয়ে প্রবাসী সরকার গঠন করেন। এতে রাষ্ট্রপতি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং উপ-রাষ্ট্রপতি (অস্থায়ী রাষ্ট্রপতি) হিসেবে সৈয়দ নজরুল ইসলামকে নির্বাচিত করা হয়। পরে সৈয়দ নজরুল ইসলাম প্রধানমন্ত্রী হিসেবে তাজউদ্দিন আহমদকে নির্বাচিত করেন।

এদিকে, মুজিবনগর সরকারের মন্ত্রীরা ১৭ এপ্রিল শপথ নিলেও মন্ত্রী পরিষদের প্রথম সভায় মন্ত্রীদের দপ্তর বন্টন করা হয় ১৮ এপ্রিল। এরপর এ সরকারের নেতৃত্বে নয় মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ বিজয় অর্জনের মধ্য দিয়ে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীনতা লাভ করে। তবে তার আগেই ভারত ও ভুটান এই সরকারকে স্বীকৃতি দেয়।

Advertisement
Share.

Leave A Reply